দেশ বিদেশে জাতির জনকের স্মরনে শোক দিবস পালিত

নানা কর্মসূচীর মধ্যদিয়ে যথাযথ মর্যাদায় কুমিলস্নায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ
এ উপলক্ষে বিকেলে কুমিল্লা দ: জেলা আ’লীগ কার্যালয়ে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন জাতীয় সংসদের হুইপ মুজিবুল হক।

প্রবীন আ’লীগ নেতা আফজল খানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যৰ জোবেদা খাতুন পারুল এমপি, কৃষক লীগের কেন্দীয় সহসভাপতি রোটা. আলহাজ্ব উমর ফারুক, সদর উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ আবদুর রউফ প্রমূখ। বক্তারা বিদেশে অবস্থানরত বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে এনে ফাসির রায় কার্যকরের দাবি জানান।

এছাড়াও কুমিল্লায় সিটি প্রশাসন, কুমিল্লা মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থীদের উদ্যেগে বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৬ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে কুমিল্লা মুক্তিযোদ্ধা সংসদের জেলা কমান্ডর শফিউল আহমেদ বাবুল ও অন্যান্য মুক্তিযোদ্ধারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষপার্ঘ অর্পন করেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে কুমিল্লা নজরুল মেমোরিয়াল স্কুল এন্ড কলেজের অধ্য হাসান ইমাম মজুমদার ফটিক ও স্কুলের শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন করেন। এছাড়াও কুমিল্লা আইডিয়াল স্কুল এন্ড কলেজে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা ও মিলাদ মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান মো: সানাউল্যাহ মজুমদার।

বরুড়ায় জাতির জনক বঙ্গবন্ধু মুজিবুর রহমানের ৩৬ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ১৫ আগস্ট যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে

দিবসটি উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে উপজেলার সরকারি আধা সরকারি সায়ত্বশাসিত ভবন, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান ও বেসরকারী ভবনে জাতীয় পতাকা অর্ধ নমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। উপজেলা প্রসাশনের উদ্যোগে সকাল ৯ টায় উপজেলা হল রুমে কালো বেজ ধারন শেষে শিশু কিশোরদের রচনা , চিত্রাংকন, হাম ও নাত প্রতিযোগীতা, পুরস্কার বিতরণ, আলোচনা সভা, পুকুরে মাছের পোনা aঅবমুক্ত করন, যুব ঋণ বিতরণ সহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল ১১ টায় জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন শেষে জাতীয় শোক দিবসের র্যালী বের করা হয়। এছাড়া উপজেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে জাতির জনক বঙ্গ বন্ধুর শেখ মুজিবুর রহমানের ৩৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপল্যে কালো বেজ ধারন, শোক র্যালী ও আলোচনা সভা সহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

হোমনায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন

হোমনা প্রতিনিধি :
হোমনায় ব্যাপক কর্মসূচীর মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৬ তম শাহাদাৎ বার্ষিকী পালিত হয়েছে।কর্মসূচীর মধ্যে রয়েছে কালো ব্যাজ ধারন, সরকারী-বেসরকারী, আধা সরকারী অফিস, বিভিন্ন বিপনি বিতানে পতাকা অর্ধনমিত রাখা, শিশু-কিশোরদের চিত্রাংকন , উচ্চ বিদ্যালয় ও মাদ্রাসায় হামদ-নাত ও রচনা প্রতিযোগিতা এবং আলোচনা সভা ইত্যাদি।

দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন উপল্যে হোমনা ডিগী কলেজ ও রামকৃষ্ণপুর কলেজ পৃথক আলোচনা সভার আয়োজন করে।

হোমনা উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর বিশেষ ঋণ দান কর্মসূচী উদ্ভোধন করেন। শিল্পকলা একাডেমী মিলনায়তনে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ হেলাল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের সভাপতি অধ্য আঃ মজিদ, সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান আবুল, উপজেলা ভাইস চেয়ারম্যান ফজলুল হক মোল্লা, বিআরডিবির চেয়ারম্যান এডভোকেট নজরুল ইসলাম ও থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আঃ ছাত্তার মন্ডল ছাত্রলীগ সভাপতি মোঃ মেজবাহ উদ্দিন সরকার প্রমূখ।

কচুয়ায় যথাযথ মর্যাদায় বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী’র কর্মসূচী পালিত

কিশোর কুমার :
কচুয়া উপজেলায় যথাযথ মর্যাদায় বঙ্গবন্ধুর ৩৬ তম শাহাদাত বার্ষিকী’র কর্মসূচী পালন করা হয়। কচুয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপম বড়–য়ার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কচুয়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি আইয়ুব আলী পাটওয়ারী। এছাড়া বক্তব্য রাখেন কচুয়া উপজেলা ভাইস চেয়ারম্যান সোহরাব হোসেন চৌধুরী সোহাগ ও কামরুন্নাহার ভূঁইয়া, কচুয়া পৌর মেয়র হুমায়ুন কবির প্রধান ও কচুয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাইদুল আরিফ প্রমূখ। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনের উপর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

কচুয়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ব্যাপক উদ্যোগে সংসদ কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। সংসদের সভাপতি কমান্ডার আঃ মমিনের সভাপতিত্বে এবং মুক্তিযোদ্ধা সনতোষ চন্দ্র সেন’র পরিচালনায় উক্ত আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- কচুয়া উপজেলা আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা শহীদুল্লাহ মজুমদার। এছাড়া বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম মুন্সী, সংসদের ডেপুটি কমান্ডার জাবের মিয়া, মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম, আবু তাহের আবিদ ও আনোয়ার হোসেন শিকদার।

কচুয়া বঙ্গবন্ধু ডিগ্রী কলেজ শাখা ছাত্রলীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কলেজ শাখার সভাপতি মামুনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্য রাখেন, কচুয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি আহসান হাবিব প্রাঞ্জল। এছাড়া রহিমানগর শেখ মুজিবুর রহমান কলেজ, কচুয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় ও সাচার বহুমূখী উচ্চ বিদ্যালয়সহ উপজেলার বেশক’টি শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা ও চিত্রাংকণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

তিতাসে প্রশাসন ও আওয়ামীলীগের জাতীয় শোক দিবস পালিত

তিতাসে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বক্তব্য রাখছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার।
নাজমুল করিম ফারুক, তিতাস
কুমিল্লা তিতাস উপজেলা প্রশাসন, আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে গতকাল সোমবার জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচী পালিত হয়।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ পারভেজ হোসেন সরকারের সভাপতিত্বে উপজেলা কমপ্লেক্স মিলনায়তনে আলোচনা সভা, বিশেষ দোয়া ও শিক্ষার্থীদের নিয়ে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার আমিনুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুন্সি মজিবুর রহমান, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা নুরুল আলম তালুকদার ও সদর ইউনিয়নের চেয়ারম্যান মোশারফ হোসেন সরকার।

আওয়ামীলীগের এক অংশের উদ্যোগে গাজীপুর, কালাইগোবিন্দপুর, কলাকান্দি বাজার, দুলারামপুর বাজার, দাসকান্দি ও নারান্দিয়াতে আলোচনা সভা, মিলাদ মাহফিল ও গরীর দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা-২ (তিতাস-হোমনা) আসনের আওয়ামীলীগ মনোনীত নেতা অধ্যক্ষ আব্দুল মজিদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগ নেতা মোহাম্মদ আলাউদ্দিন মাষ্টার, কুমিল্লা (উত্তর) জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সারওয়ার হোসেন বাবু, সহ-সভাপতি নজরুল ইসলাম কাজল, সহ-সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার সালাহ উদ্দিন, আবুল হোসেন মোল্লা, আওয়ামীলীগ নেতা আবু মোতালেব পারুল, নাজমুল হক কিরণ, মোঃ ইব্রাহিম, জাকির হোসেন, উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক সাইফুল আলম মুরাদ, সাধারণ সম্পাদক মহিউদ্দিন প্রমূখ। এদিকে আওয়ামীলীগের অপরাংশের উদ্যোগেও অভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়।

এতে উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক তোফাজ্জল হোসেন ভূঁইয়া, সদস্য সচিব দেওয়ান মোহাম্মদ জাহাঙ্গীর, যুগ্ম আহ্বায়ক মহসিন ভূঁইয়া, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুন্সি মজিবুর রহমানসহ এ.বি.এম সামছুল হক মাষ্টার, নুর নবী, মাহফুজ শিকদার উপস্থিত ছিলেন।

চৌদ্দগ্রামে জাতীয় শোক দিবস পালন ও যুব ঋণ প্রদান

জামাল উদ্দিন স্বপন :
জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৩৬ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে গতকাল সোমবার সকালে চৌদ্দগ্রাম উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও যুবঋণ বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ মুজিবুল হক।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোতাহার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবদুস সোবহান ভূঁইয়া হাসান, পৌর মেয়র মিজানুর রহমান, ভাইস চেয়ারম্যান নুরুল ইসলাম হাজারী ও রাশেদা আখতার।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দেওয়ান জাহাঙ্গীরের পরিচালনায় আরো বক্তব্য রাখেন জেলা কৃষক লীগের সহসভাপতি মমিনুর রহমান ফটিক, আ’লীগ নেতা কাজী শাহ আলম বাঙ্গালী, উপজেলা যুবলীগ সভাপতি ও বাতিসা ইউপি চেয়ারম্যান জাহিদ হোসেন টিপু, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক ও শ্রীপুর ইউপি চেয়ারম্যান শাহ জালাল মজুমদার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শাহাদাৎ হোসেন ও চৌদ্দগ্রাম নজমিয়া সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবুল কাশেম প্রমুখ।

সভায় প্রশাসনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা, আ’লীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতৃবৃন্দসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় বক্তারা বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফেরৎ এনে ফাঁসির রায় কার্যকর করার জোর দাবী জানান। আলোচনা সভা শেষে মৎস, হাঁস-মুরগী পালন ও গরু মোটা তাজা করণ প্রকল্পে ৪জন যুবককে ২ লক্ষ টাকা ঋণ ও ৬০ জন প্রশিক্ষণার্থীকে সনদ প্রদান করা হয়।

এ ছাড়াও বিকেলে আলোচনা সভা ও বাদ আসর রেজিষ্ট্রি অফিস মসজিদে মিলাদ মাহফিলের আয়োজন করে উপজেলা আওয়ামী লীগ। তাছাড়া উপজেলা বিভিন্ন ইউনিয়নে আ’লীগ,যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন করা হয়।

ব্রাহ্মণবাড়িয়ায় জাতীয় শোক দিবস পালিত


লিটন চৌধুরী.ব্রাহ্মণবাড়িয়াঃ-
যথাযোগ্য মর্যাদায় ব্রাহ্মণবাড়িয়ায় পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৬ শাহাদাৎ বার্ষিকী জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে জেলা আওয়ামী লীগ ও জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসচী পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিল শোক র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও ইফতার মাহফিল।

সকালে স্থানীয় লোকনাথ উদ্যান থেকে স্থানীয় সাংসদ র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরীর নেতৃত্বে এক শোক র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে। শোক র‌্যালিতে জেলা প্রশাসক মোঃ আবদুল মান্নান, পুলিশ সুপার জামিল আহমেদ, পৌর মেয়র মোঃ হেলাল উদ্দিন উপস্থিত ছিলেন। র‌্যালি শেষে জাতীয় বীর আব্দুল কুদ্দুস মাখন পৌর মুক্ত মঞ্চে রাখা বঙ্গবন্ধুর প্রতীকৃতীতে পুষ্পমাল্য অর্পন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিকেলে জেলা আওয়ামী লীগের উদ্যোগে শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে বঙ্গবন্ধু ও ১৫ আগস্ট শাহাদৎবরণকারীদের আত্মার মাগফেরাত কামনায় মিলাদ, বিশেষ দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সাংসদ র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

সরাইলে শোক দিবসের কর্মসূচি পালনে উপজেলা প্রশাসনের উপর ক্ষুব্ধ আ’লীগ

লিটন চৌধুরী.ব্রাহ্মণবাড়িয়াঃ- সরাইলে জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন কর্তৃক কর্মসূচি পালন না করার অভিযোগ করেছে উপজেলা আ’লীগ ও অঙ্গসংগঠন। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন দলীয় নেতা-কর্মীরা। সোমবার সকালে নির্বাহী কর্মকর্তা উপজেলার অরুয়াইল ইউনিয়নে চলে যাওয়াকে বাঁকা চোখে দেখছে আ’লীগ। এ বিষয়ে উপজেলা আ’লীগের সভাপতি আবদুল হালিমের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, লোকজন ঘুরে যাচ্ছে কোনো কর্মসূচি নেই। শোক দিবসে কর্মসূচি পালন না করার দায় দায়িত্ব উপজেলা প্রশাসনকেই বহন করতে হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হেলাল উদ্দিন বলেন, আমি উপজেলার বাহিরে যায়নি। অরুয়াইলে একটি বিষয়কে কেন্দ্র করে আইনশৃঙ্খলার অবনতি ঘটতে পারে জেনে উপজেলা চেয়ারম্যানকে জানিয়ে দ্রুত সেখানে যায়। কাজ শেষে সদরে চলে আসি। ওই সময়ে রাষ্ট্রীয় কোন কর্মসূচি ছিল না। রাষ্ট্রীয় সকল কর্মসূচি নিয়মের মধ্যে পালন করেছি। সরকারী কর্মসূচিতে শোক র‌্যালি ছিল না।

বাঞ্ছারামপুরের সর্বত্র প্রচার হল বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ

লিটন চৌধুরী.ব্রাহ্মণবাড়িয়াঃ- ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ, ছাত্রলীগ ও অঙ্গ সংগঠনগুলো এবং বাঞ্ছারামপুর ডিগ্রী কলেজ নানা কর্মসূচী পালন করেছে। দিনটি পালন উপলক্ষে শোক সভা, আলোচনা সভা, শোক র‍্যালী ও কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানগুলোতে জাতীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। বিভিন্ন প্রতিষ্ঠান, হাট-বাজার ও বাড়িতে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ দিনভর মাইকের মাধ্যমে প্রচার করা হয়। এছাড়াও উপজেলার ১৩ টি ইউনিয়নে আওয়ামীলীগের উদ্যোগে কাঙ্গালী ভোজ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বিভিন্ন মসজিদ,মাদ্রাসা ও এতিমখানায় মিলাদ ও দোয়ার মাহফিল করা হয়।

সোমবার সকালে বাঞ্ছারামপুর ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুর রহিমের নেতৃত্বে উপজেলা ছাত্রলীগ সভাপতি নাছির উদ্দিন নাছিম, সাধারণ সম্পাদক রুহুল আমিন টিপু, সহ-সভাপতি সৈয়দ মো.আজিজ,সাংগঠনিক সম্পাদক আতাউর রহমান সনেট ও ছাত্রনেতা সিরাজুল ইসলামের তত্ত্বাবধানে কলেজের পাঁচ শতাধিক ছাত্র-ছাত্রী নিয়ে একটি শোক র‌্যালী বের করে। কলেজ গেইট থেকে শুরু করে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে পুনরায় কলেজ গেটে গিয়ে শেষ হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠি হয়।

এদিকে বাঞ্ছারামপুর উপজেলা পরিষদ মিলনাতনে উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় শোক দিবস ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.রাহেদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.সিরাজুল ইসলাম। বক্তব্য রাখেন- উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার গোলাম ইসহাক, আওয়ামীলীগের সহ-সভাপতি এম.এ আউয়াল,সাধারণ সম্পাদক নুরুল ইসলাম,বাঞ্ছারামপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.আলাউদ্দিন, উপজেলা স্বাস্থ কর্মকর্তা ডা.মো.আলমগীর,উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জলি আমির,এলজিইডির উপজেলা প্রকৌশলী এ বি এম খোরশেদ আলম প্রমুখ।

বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির দাবী : আশুগঞ্জ জাতীয় শোক দিবস পালিত

লিটন চৌধুরী.ব্রাহ্মণবাড়িয়াঃ-
ব্রাহ্মণবাড়িয়া আশুগঞ্জ উপজেলায় দিনব্যাপী নানান কর্মসুচীর মাধ্যমে সোমবার বঙ্গবন্ধুর ৩৬তম শাহা্‌দাৎ বাষির্কী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সোমবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয় সংসদ সদস্য এডভোকেট মোঃ জিয়াউল হক মৃধার নেতৃত্বে একটি শোক র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। শোক র‌্যালিতে উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকবর্তা,আওয়ামীলীগ ও অংগ সংগঠনের নেতৃবৃন্দ সহ বিভিন্ন পেশাজীবি শ্রেনীর লোকজন অংশ গ্রহন করেছে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভা।

উপজেলা নির্বাহি কর্মকর্তা মোঃ ইসমাইল হোসেনের সভাপতিত্বে বঙ্গবন্ধুর স্মৃতিচারন সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য এডভোকেট মোঃ জিয়াউল হক মৃধা,উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু নাসের আহম্মেদ,যুগ্ম সম্পাদক মোঃ মোবারক আলী চৌধুরী,থানার পরিদর্শক তদন্ত মোঃ জামশেদ আলম প্রমুখ।সভায় বক্ত্যরা বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় অবিলম্বে কার্যকর করার দাবী জানান। সন্ধায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে স্থানীয় হাজী আব্দুল জলিল উচ্চ বিদ্যালয় হলরুমে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।এছাড়াও আশুগঞ্জ সার কারখানা, আশুগঞ্জ পাওয়ার ষ্টেশন কোম্পানী, মুক্তিযোদ্বা সংসদসহ উপজেলা বিভিন্ন প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় নানান কর্মসুচীতে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

নবীনগর জাতীয় শোক দিবস পালিত

লিটন চৌধুরী.ব্রাহ্মণবাড়িয়াঃ-

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পলিত হয় । প্রশাসনের উদ্দোগে বিশাল এক শোক র‍্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে । জাতীয় সংসদ সদস্য অ্যাডভোকেট শাহ জিকরুল আহমেদ খোকন এর নেতৃত্বে শোক ব্যালি শেষে পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

বঙ্গবন্ধুর জীবন দর্শনের উপর এ আলোচনায় উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক সরকার, ইউএনও সামছুল ইসলাম মেহেদী সহ প্রশাসনিক কর্মকর্তা ও সূধিসমাজ অংশ নেয় । এদিকে দলীয় ভাবে দুইটি গ্রুপ আলাদা আলাদা কর্মসূচী পালন করে। আ’লীগ নেতা এবাদুল করিম বুলবুল এর নেতৃত্বে দলীয় কার্যালয়ে দিনের অন্যান্য কর্মসুচী শেষে শোক সভা,ও ইফতার মাহফিলে দেশ ও জাতীর মঙ্গলার্থে বিশেষ দোয়া প্রার্থনা করে । অপরদিকে এমপির নেতৃত্বে স্থানীয় মহিলা কলেজ প্রাঙ্গনে শোক সভা ও ইফতার মাহফিল অনুষ্টিত হয় ।

মালয়েশিয়া আ’লীগ ত্রর উদ্দোগে জাতীয় শোক দিবস পালিত

ত্রম.আমজাদ চৌধুরী(রুনু) মালেশিয়া প্রতিনিধি :
যথাযথ মর্যাদার সহিত বাংলাদেশ আওয়ামিলীগ মালেশিয়া শাখার উদ্দোগে বাংলাদেশ হাইকমিশনে হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালি বাংলাদেশের স্বাধীনতার স্হপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ত্রর ৩৬তম শাহাদাৎ বার্ষিকী উপলহ্মে আলাচনা সভা অনুষ্টিত হয় ।

মালেশিয়া আওয়ামিলীগ ত্রর ভারপ্রাপ্ত সভাপতি জনাব জসিম চৌধুরীর সভাপতিত্বে যুগ্র-সম্পাদক জনাব হুমায়ন কবিরের পরিচালনায় মাওলানা মোঃ জাহিদ সারওয়ার ত্রর পবিত্র কুরআন তেলায়াত ত্রর মধ্য দিয়ে বওব্য রাখেন বিশিষ্ট মুওিুযুদ্ধা জনাব শওকত হোসেন পান্না , মালেশিয়া আওয়ামিলীগ ত্রর ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক জনাব রাসেদ বাদল যুগ্র-সম্পাদক জনাব মাহতাব খন্দকার . সাংগঠনিক সম্পাদক জনাব শাহীন সরদার . প্রচার সম্পাদক জনাব কামাল হুসেন . ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক জনাব মনসুর আল বাসার সোহেল . জনাব শাখাওয়াত হোসেন জোসেফ . ছাত্রলীগ নেতা জনাব জহিরুল ইসলাম জহির . সেরডাং শাখা আওয়ামিলীগ ত্রর সহ-সভাপতি জসাব নুর মোহাম্মদ ভূইয়া . উপস্হিত ছিলেন সহ-সভাপতি জনাব মকবুল হোসেন মুকুল . সহ-সভাপতি জনাব আব্দুল করিম . অধ্যাপক জনাব রুহুল আমিন . ইনজিনিয়ার জনাব আমিনুল ইসলাম খোকন . রিপোর্টার জনাব ত্রম.আমজাদ চৌধুরী(রুনু) প্রমুখ । আলোচনা সভায় বওারা বলেন ১৯৭৫ সালের ত্রইদিনে বাঙ্গালি জাতির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কে দেশি ও বিদেশী চওান্তে সপরিবারে হত্যাকরা হয়েছিল । শোক সভায় মালেশিয়ার বিভিন্ন প্রদেশ থেকে শত শত নেতা কর্মি যোগদেন ।





Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply