মনোহরগঞ্জে একটি বাড়ি একটি খামার প্রকল্পে মানুষের আগ্রহ বাড়ছে

মনোহরগঞ্জ সংবাদদাতা :
দারিদ্র বিমোচনের লক্ষ্যে বাংলাদেশ সরকারের গৃহীত কর্মসূচি হিসেবে গত বছর মনোহরগঞ্জে একটি বাড়ি একট খামার প্রকল্প কর্মসূচি শুরু হয়। প্রকল্পটি শুরু হওয়ার পর পর থেকে এর প্রতি জনসাধারণের ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে। এখানে ৪টি ইউনিয়নে মোট ২০টি সমিতি চালূ করা হয়। যার সদস্য সংখ্যা ১২শত।

এর মধ্য থেকে সরকারের পক্ষ থেকে সমিতির সদস্যগণ যাতে অর্থনৈতিক ভাবে সাবলম্বী হতে পারে সে জন্য দুইবারে মোট ক্রমাগত হারে ১০০টি বকনা বাছুর ও ৫৪জনকে ১০ হাজার টাকা মূল্যের ঢেউটিন বিতরণ করা হয়েছে, যা পেয়ে উপকার ভোগীরা সাবলম্বী হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, যারা বকনা গরু পেয়েছে তাদের গরুগুলো ইতোমধ্যে মোটা তাজা হয়ে উঠেছে। ফলে সুবিধাভোগীদের মাঝে উক্ত কর্মসূচি নিয়ে যেমনি গ্রহণ যোগ্যতা অর্জন করছে, তেমনি যারা উক্ত প্রকল্পের সদস্য হতে পারেনি, তারাও উক্ত প্রকল্পের সদস্য হওয়ার জন্য ইতিমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পল্লী উন্নয়ন সমবায় কর্মকর্তার সাথে যোগাযোগ করছে,কবে নাগাদ বাকী ইউনিয়নগুলোতে এই প্রকল্প চালু করবে।

এ বিষয়ে উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তার সাথে আলাপ করে জানা যায়, একটি বাড়ি একটি খামার প্রকল্পে মনোহরগঞ্জ উপজেলায় ২০টি সমিতির সদস্যদের নিজস্ব সঞ্চয় হয়েছে ২ লক্ষ ৫০ হাজার টাকা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদেক আহমদ জানান, এটি একটি ব্যক্তিক্রমধর্মী প্রকল্প। এটির সুফলভোগীরা সরাসরি সম্পদের সুফল পাচ্ছে এবং দারিদ্র বিমোচনে ভূমিকা পালন করছে।




Check Also

লাকসাম-মনোহরগঞ্জের বিএনপি’র সাবেক এমপি আলমগীরের জাতীয় পার্টিতে যোগদান

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা-১০ (লাকসাম-মনোহরগঞ্জ) বিএনপি’র সাবেক এমপি এটিএম আলমগীর জাতীয় পার্টিতে যোগদান করেছেন। সোমবার জাতীয় ...

Leave a Reply