চান্দিনায় আউশ ধানের বাম্পার ফলন

মাসুদুর রহমান মাসুম, চান্দিনা :
চলতি মৌসুমে কুমিল্লার চান্দিনা উপজেলায় আউশ ধানের বাম্পার ফলন হয়েছে। কিন্তু টানা দশ দিনের ভারি বর্ষণের কারনে ফসল ঘরে তোলা নিয়ে শঙ্কিত হয়ে পড়েছে এ উপজেলার চাষীরা। গত ২ আগস্ট থেকে টানা দশ দিনের ভারি বর্ষণ ও বৃষ্টিপাতের কারনে পাকা ধান ঘরে তোলতে না পাড়ায় চাষীদের মধ্যে হতাশা দেখা দিয়েছে।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানাগেছে, চলতি মৌসুমে ৭ হাজার ৭ শত ২২ হেক্টর জমিতে আউশ ধান চাষের লক্ষ্যমাত্রা নিয়ে ৭ হাজার ৯ শত ২৪ হেক্টর জমিতে আউশ ধান চাষ করা হয়। বেশির ভাগ জমিতে বি.আর-২০, বি.আর-২৭, বি.আর-২৮, নামছাড়া, ব্রি-ধান-৪৮ জাতের ধান চাষ করা হয়েছে। আউশ মৌসুমে এ অঞ্চলের কৃষকরা পানি সেচের জন্য বৃষ্টি’র উপর নির্ভরশীল হয়ে পড়ে। এ বছর প্রয়োজনের সময় পর্যাপ্ত বৃষ্টিপাতের ফলে ধান গাছ পর্যাপ্ত হারে বেড়ে উঠেছে এবং ফলনও ভাল হয়েছে।

উপজেলা কৃষি অফিসার আবুল কালাম আজাদ ভূইয়া জানান, চাষকৃত বেশিরভাগ ধান পেকে গেছে, ফলন খুবই ভাল। ধান কাটা শুরু থেকে টানা দশ দিন যাবৎ প্রবল বৃষ্টিপাত এর কারণে কৃষকদের মধ্যে ফসল ঘরে তোলা নিয়ে হতাশা দেখা দিয়েছে। তবে, আর বৃষ্টিপাত না হলে হাসি মুখে চাষীরা ফসল ঘরে তোলতে পাড়বে।




Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply