কুমিল্লা শিক্ষা বোর্ডে এইচএসসিতে ফলাফল খারাপের কারণ চিহ্নিত

স্টাফ রিপোর্টার, কুমিল্লা :

সদ্য প্রকাশিত কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার সার্বিক ফলাফল গত বছরের চাইতে খারাপ হবার কিছু কারণ চিহ্নিত করা গেছে। এ বছরের এইচএসসি পরীক্ষায় শতকরা ৬৮ দশমিক ৬৮ ভাগ পরীক্ষার্থী পাস করেছে। গত বছর অর্থাত্ ২০১০ সালের এইচএসসি পরীক্ষায় গড় পাসের হার ছিল শতকরা ৭৩ দশমিক ১৩ ভাগ। পাসের হার গতবারের চাইতে কমেছে শতকরা ৪ দশমিক ৪৫ ভাগ। এ বছর দেশের শিক্ষা বোর্ড সমূহের এইচএসসি ফলাফলে কুমিল্লা শিক্ষা বোর্ড ছিল ৮ম স্থান। এ বছরের এইচএসসি পরীক্ষায় ইংরেজী আবশ্যিক বিষয়ে শতকরা ২৪ ভাগ পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছে। এ বিষয়ে এবার পাসের হার ছিল শতকরা ৭৬ ভাগ। বিজ্ঞান বিভাগের রসায়ন বিষয়ে ৬৮ ভাগ, গণিত বিষয়ে ৭৬ ভাগ, পরিসংখ্যান বিষয়ে ৬৮ ভাগ ও পদার্থ বিজ্ঞান বিষয়ে শতকরা ৮০ ভাগ পরীক্ষার্থী পাস করেছে। এ ছাড়াও মানবিক বিভাগের যুক্তিবিদ্যা বিষয়ে ৭৫ ভাগ এবং কম্পিউটার বিষয়ে ৭৮ ভাগ পরীক্ষার্থী পাস করেছে।

বিজ্ঞান বিভাগের রসায়ন বিষয়ে শতকরা ৩২ ভাগ, গণিত বিষয়ে শতকরা ২৪ ভাগ, পরিসংখ্যান বিষয়ে শতকরা ৩২ ভাগ ও পদার্থ বিজ্ঞানে শতকরা ২০ ভাগ, যুক্তিবিদ্যা বিষয়ে শতকরা ২৫ ভাগ এবং কম্পিউটার বিষয়ে শতকরা ২২ ভাগ পরীক্ষার্থী অকৃতকার্য হওয়ায় এইচএসসি পরীক্ষায় বোর্ডের সার্বিক ফলাফল খারাপ হয়েছে। এ সকল বিষয়ে পরীক্ষার্থীরা আরো এগিয়ে যেতে পারলে সার্বিক ফলাফল আরো আকর্ষণীয় হতো।

কুমিল্লা শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার সার্বিক ফলাফল ভালো না হওয়ার ব্যাপারে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ জানান, এবারের এইচএসসি পরীক্ষায় ইংরেজী বিষয়ে প্রশ্ন ততটা ভালো না হওয়ায় পরীক্ষার সার্বিক ফলাফলে নেতিবাচক প্রভাব পড়েছে। শহরের চাইতে গ্রামের কলেজগুলোতে পরীক্ষার্থীরা ইংরেজী বিষয়ে খারাপ করেছে। এর কারণ হিসেবে তিনি গ্রামের কলেজগুলোতে ইংরেজী শিক্ষকের অভাব, শিক্ষকদের প্রাইভেট পড়ানোর প্রতি বিশেষ আগ্রহ এবং শহরমুখী প্রবণতার কারণে কর্মস্থলে না থাকাকে দায়ী করেন। এছাড়াও স্কুল পর্যায়ে ইংরেজী শিক্ষক সংকটসহ নানা কারণে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে উঠে আসা ছাত্রদের ইংরেজী বিষয়ে ভিত দুর্বল থাকায় এইচএসসি পর্যায়ে এ বিষয়ে ফলাফল ভালো করতে ব্যর্থ হয় বলেও তিনি মনে করেন। বিজ্ঞান ও মানবিক বিভাগের কয়েকটি বিষয়ে পরীক্ষার্থীরা কম নম্বর পাওয়ায় সার্বিক ফলাফলকে নিম্নমুখী করেছে বলে তিনি মনে করেন।





Check Also

দেবিদ্বারে মাদ্রাসার ফলাললে শিক্ষার্থীরা এগিয়ে : পিছিয়ে কলেজ

দেবিদ্বার প্রতিনিধি :– কুমিল্লার দেবিদ্বার উপজেলায় এবারের এইচ এস সি ও আলিম পরীক্ষায় মোট জিপিএ-৫ ...

Leave a Reply