কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন জানুয়ারির প্রথম সপ্তাহে : সীমানা নির্ধারণ করতে চিঠি

কুমিল্লা সংবাদদাতা :

জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের মধ্যে কুমিলা সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে জরুরী ভিত্তিতে ওয়ার্ডের সংখ্যা নির্ধারণপূর্বক ওয়ার্ড ভিত্তিক সীমানার গেজেট প্রজ্ঞাপন প্রেরণের জন্য স্থানীয় সরকার বিভাগের সচিবকে অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন।

৬ মাসের মধ্যে নির্বাচনের জন্য আনুষাংগিক কাজ করতে তাদের হাতে ৩ মাস সময় থাকতে হবে। গত বুধবার অতি জরুরি প্রেরিত এক চিঠিতে নির্বাচন কমিশনের সিনিয়র সহকারি সচিব মো: আবদুল বাতেন এ অনুরোধ জানিয়েছেন। চিঠিটি গতকালই ফ্যাক্স যোগে স্থানীয় সরকার বিভাগে পৌঁছেছে।

জানা গেছে স্থানীয় সরকার বিভাগের সচিবকে পাঠানো চিঠির অনুলিপি ফ্যাক্সে কুমিলা জেলা প্রশাসক মো: রেজাউল আহসানের কাছেও পাঠানো হয়েছে।

কুমিলা জেলা প্রশাসক মো: রেজাউল আহসান জানান, চিঠিটি আমরা পেয়েছি। খুব জরুরি ভিত্তিতেই আমরা ওয়ার্ডের সীমানা নির্ধারণ কাজ শুরু করবো। নির্বাচন কমিশনের সিনিয়র সহকারি সচিব মো: আবদুল বাতেন সারিত চিঠিতে বলা হয়েছেন, কুমিলা সিটি কর্পোরেশন গঠন সংক্রান্ত প্রজ্ঞাপন পাওয়া গেছে।

স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ এর ধারা ৩৪(১) (ক) অনুসারে সিটি কর্পোরেশন ১ম বার গঠনেরক্ষেত্রে আইন বলবৎ হওয়ার পর ১৮০ (একশত আশি) দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে। সে অনুসারে জানুয়ারী ২০১২ সালের প্রথম সপ্তাহের মধ্যে কুমিলা সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন করতে হবে।

নির্বাচন অনুষ্ঠানের পূর্বে ওয়ার্ডের সীমানা অনুসারে ভোটার তালিকা পুনর্বিন্যাসপূর্বক নির্বাচন উপযোগী করা, ভোটকেন্দ্র স্থাপন এবং আনুষংগিক অন্যান্য কাজের জন্য প্রায় ০৩ (তিন) মাস সময়ের প্রয়োজন হবে। কিন্তু অদ্যাবদি ওয়ার্ডের সংখ্যা এবং ওয়ার্ড ভিত্তিক সীমানা নির্ধারণের কোন গেজেট প্রজ্ঞাপন পাওয়া যায়নি।

চিঠিতে আরো উলেখ করা হয়, ওয়ার্ডের সংখ্যা নির্ধারণ এবং তার ভিত্তিতে ওয়ার্ড ভিত্তিক সীমানা নির্ধারণ সম্পন্ন না হলে উলিখিত কার্যাদি সম্পাদন করে নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন করা সম্ভব হচ্ছে না। আইনের বিধান অনুসারে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন করতে হলে অবিলম্বে ওয়ার্ডের সংখ্যা নির্ধারণ এবং ওয়ার্ড ভিত্তিক সীমানার গেজেট প্রয়োজন।

চিঠিতে স্থানীয় সরকার বিভাগের সচিবকে অনুরোধ জানিয়ে বলা হয়, আইন অনুসারে নির্ধারিত সময়ের মধ্যে কুমিলা সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে জরুরী ভিত্তিতে ওয়ার্ডের সংখ্যা নির্ধারণপূর্বক ওয়ার্ড ভিত্তিক সীমানার গেজেট প্রজ্ঞাপন প্রেরণের জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা যাচ্ছে।

জানা গেছে, কুমিলা সিটি কর্পোরেশন এলাকার ওয়ার্ড সংখ্যা ও সীমানা নির্ধারণ কাজ করবে জেলা প্রশাসন। তারা সীমানা নির্ধারণ করে আপত্তি থাকলে তা শুনানীর মাধ্যমে নিষ্পত্তি করে গেজেট প্রকাশের জন্য প্রেরণ করবে।





Check Also

কুসিক নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করার দাবি বিএনপির

সৌরভ মাহমুদ হারুন :– কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ পুলিশ প্রশাসনকে ব্যবহার ...

Leave a Reply