মহাসড়কে বিলবোর্ডের ছড়াছড়ি, সরকার পাচ্ছে না কোনো রাজস্ব

কুমিল্লা প্রতিনিধি:

কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগের অধীন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ৯৭ কিলোমিটার অংশের বিভিন্ন স্থান জুড়ে বিলবোর্ডের ছড়াছড়ি। রাস্তার পাশে গড়ে ওঠা আবাসিক বাণিজ্যিক ভবনসহ সরকারি-বেসরকারি মালিকানাধীন জমিতে কোথাও না কোথাও প্রতিদিন টাঙানো হচ্ছে বিলবোর্ড।

বিজ্ঞাপনী সংস্থাগুলো এসব বিলবোর্ড থেকে প্রতিবছর কোটি টাকা হাতিয়ে নিলেও সরকার কোনো রাজস্ব পাচ্ছে না। এ ব্যাপারে তথ্য জানতে চাইলে কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হাফিজুর রহমান জানান, জেলার ৯৭ কিলোমিটার মহাসড়কের মধ্যে একটি বিলবোর্ডও সড়ক ও জনপথ বিভাগ থেকে অনুমোদিত নয়। মহাসড়ক জুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বিলবোর্ড থেকে বিজ্ঞাপনী সংস্থাগুলো বিপুল অঙ্কের টাকা হাতিয়ে নিলেও সড়ক ও জনপথ বিভাগ কেন অবৈধ প্রক্রিয়ায় বাধা দিচ্ছে না এ বিষয়টি তিনিও কৌশলে এড়িয়ে যান।

কুমিল্লায় দেশের প্রধান ব্যস্ততম ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। এ ছাড়াও রয়েছে ময়নামতি সেনানিবাস, আলেখার চর ও পদুয়ার বাজার বিশ্বরোড। ময়নামতি হয়ে উত্তর দিকে চলে গেছে ব্রাহ্মণবাড়িয়া-সিলেট মহাসড়ক। পদুয়ার বাজার থেকে দক্ষিণে চাঁদপুর, নোয়াখালী ও লক্ষ্মীপুর সড়ক।

ব্যস্ততম এই দুটি স্থানসহ মহাসড়ক জুড়ে রয়েছে কমপক্ষে শতাধিক ইউনিপুল সাইন ও বিলবোর্ড। কোনোটি উঁচু ভবনে কোনোটি বা রাস্তার পাশে সরকারি অথবা ব্যক্তিমালিকানাধীন জমিতে। বিজ্ঞাপনী সংস্থাগুলো এসব বিলবোর্ড থেকে প্রতিবছর কোটি টাকা হাতিয়ে নিলেও সরকার কোনো রাজস্ব পাচ্ছে না।





Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply