স্থানীয় সরকারি সেবা খাতসমূহে নাগরিক পরিবীক্ষণের জন্য নাগরিক ফোরাম গঠিত

নিউজ ডেস্ক, কুমিল্লাওয়েব ডট কম :

স্থানীয় পর্যায়ে সরকারি সেবা খাতের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি, সেবা প্রাপ্তিতে দুর্নীতি হ্রাস করে সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের কর্মদক্ষতা বৃদ্ধি এবং সেবাগ্রহীতা ও সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের মধ্যে সুদৃঢ় যোগসূত্র স্থাপনের উদ্দ্যেশ্যে দাতা সংস্থা ইউএসএআইডির আর্থিক সহযোগিতায় প্রগতি প্রকল্পের আওতায় খান ফাউন্ডেশনের সার্বিক তত্বাবধানে দর্পণ ও দুঃস্থ মা ও শিশু কল্যাণ ফাউন্ডেশনের উদ্যোগে গত ২১ জুলাই বিকাল ৪টায় দর্পণ এর প্রধান কার্যালয়ে ‘ স্থানীয় সরকারি সেবা খাতসমূহে নাগরিক পরিবীক্ষণ’ শীর্ষক এক নাগরিক ফোরাম গঠন সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন দুঃস্থ মা ও শিশু কল্যাণ ফাউন্ডেশনের পরিচালক(প্রকল্প) দিলনাশিঁ মোহসেন। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রগতি প্রকল্পের কুমিল্লা জেলা ফোকাল পার্সন ও দর্পণ এর নির্বাহী পরিচালক মোঃ মাহবুব মোর্শেদ। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন টিআইবি-র সচেতন নাগরিক কমিটির আহবায়ক শাহ মোহাম্মদ আলমগীর খান, অধ্যক্ষ শফিকুর রহমান, সাবেক পৌর কাউন্সিলর রায়হান রহমান হেলেন, সাংবাদিক অশোক বড়–য়া, সাংবাদিক মাহ্বুবুল আলম বাবু, আরএইচডিও-র নির্বাহী পরিচালক কাজী মাহতাব, সুচনার নির্বাহী পরিচালক শাহানা হক এবং খেলাঘর কুমিল্লা শাখার সাধারন সম্পাদক মোঃ আনিসুর রহমান। সভায় স্থানীয় সরকারি সেবা খাতসমূহে নাগরিক পরিবীক্ষণ এর সার্বিক দিক তুলে ধরে বক্তব্য রাখেন দর্পণ এর প্রকল্প পরিচালক ফারহানা মরিয়ম।

সভায় সর্বসম্মতিক্রমে অধ্যক্ষ শফিকুর রহমানকে আহবায়ক এবং শাহ মোহাম্মদ আলমগীর খানকে যুগ্ম আহবায়ক করে ১৫ সদস্য বিশিষ্ট নাগরিক ফোরাম গঠন করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেন এইড-কুমিল্লার নির্বাহী পরিচালক রোকেয়া বেগম শেফালী, এডভোকেট সৈয়দ নূরুর রহমান, খেলাঘর কুমিল্লা শাখার সাধারন সম্পাদক মোঃ আনিসুর রহমান, সাবেক পৌর কাউন্সিলর রায়হান রহমান হেলেন, সাংবাদিক অশোক বড়–য়া, সাংবাদিক মাহ্বুবুল আলম বাবু, আরএইচডিও-র নির্বাহী পরিচালক কাজী মাহতাব, সুচনার নির্বাহী পরিচালক শাহানা হক, পেজার্ড এর নির্বাহী পরিচালক হোসনে আরা মিনা, পুলিশ লাইন স্কুলের শিক্ষক মোঃ মোজ্জাম্মেল হক, দৈনিক জনকন্ঠের কুমিল্লা প্রতিনিধি শাকিল মোল্লা,আদর মাদকাসক্তি পূর্ণবাসন কেন্দ্রের চেয়ারম্যান রেজাউল করিম সেলিম এবং রেজবাউল হক রানা।

সভায় এরপর নব-নির্বাচিত নাগরিক ফোরামের সদস্যবৃন্দ নাগরিক পরিবীক্ষণের জন্য সেবাখাত নির্ধারণ নিয়ে আলোচনা করেন। সভায় কুমিল্লা সদর হাসপাতালে নাগরিক পরিবীক্ষণ কার্যক্রম বাস্তবায়নের সিদ্ধান্ত হয় এবং এ বিষয়ে একটি কর্মপরিকল্পনা অনুমোদিত হয়।





Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply