কুমিল্লা শিক্ষা বোর্ডে পাশের হার ৬৮.৬৮ ॥ জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৮৯ জন

সিরাজুল ইসলাম চৌধুরী,কুমিল্লা :

কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় পাশের হার ৬৮ দশমিক ৬৮ শতাংশ। ৬৩ হাজার ৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৬২ হাজার ৩৭৫ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। ৩টি বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৮৯ জন।

এ বোর্ডে বিজ্ঞান বিভাগে শতকরা পাশের হার ৭১ দশমিক ১৭। তন্মধ্যে ছাত্র ৬৯ দশমিক ৮১ ও ছাত্রী ৭৩ দশমিক ৩৮ শতাংশ।

মানবিক বিভাগে শতকরা ৫৭ দশমিক ৬৩ জনের মধ্যে ছাত্র ৫৬ দশমিক ৫৪ ও ছাত্রী ৫৮ দশমিক ১২ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৭৫ দশমিক ৪২ শতাংশের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭৫ দশমিক ০৪ জন ছাত্র ও ছাত্রী ৭৬ দশমিক ০২ জন। এবার ৩টি বিভাগেই ছাত্রীরা এগিয়ে রয়েছে।

কুমিল্লা বোর্ডে এবার ৩টি বিভাগে জিপিএ-৫ অর্জন করেছে ১ হাজার ৩৮৯ জন। তন্মধ্যে বিজ্ঞান বিভাগে ৯৩১ জনের মধ্যে ৫০২ জন ছাত্র ও ৪২৯ জন ছাত্রী, মানবিক বিভাগে ৬২ জনের মধ্যে ছাত্র ১৫ ও ছাত্রী ৪৭ জন। মানবিক বিভাগে মেয়েরা ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে। ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৯৬ জনের মধ্যে ১৮৭ জন ছাত্র ও ২০৯ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। এক্ষেত্রে ব্যবসায় শিক্ষা বিভাগেও ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে।

পাশের হারে কুমিল্লা বোর্ডের সেরা ২০ কলেজ

কুমিল্লা বোর্ডের অধীনে সেরা ২০ কলেজের মধ্যে প্রথম স্থানে রয়েছে ফেনী গার্লস ক্যাডেট কলেজ।

দ্বিতীয় স্থানে রয়েছে কুমিল্লা ক্যাডেট কলেজ,

তৃতীয় স্থানে রয়েছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ,

অপর কলেজগুলোর মধ্যে ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজ, চাঁদপুরের আল আমিন একাডেমী, বি-বাড়িয়ার কাজী মোহাম্মদ শফিকুল ইসলাম কলেজ, কুমিল্লা শিক্ষা বোর্ড মডেল কলেজ, চাদঁপুরের হাজীগঞ্জ মডেল কলেজ, ফেনী সরকারি কলেজ, কুমিল্লা সোনার বাংলা কলেজ, নোয়াখালি সরকারি কলেজ, অধ্যাপক আবদুল মজিদ কলেজ, চাদঁপুর সরকারি গার্লস কলেজ, ইবনে তাইমিয়া হাই স্কুল এন্ড কলেজ, জুরানপুর আর্দশ কলেজ, বি-বাড়িয়া আশুগঞ্জ সার কারখানা কলেজ, বি-বাড়িয়া সরকারি কলেজ, চাদঁপুরের শাহরাস্তি শাচিপাড়া কলেজ, নোয়াখালি চর মতুয়া কলেজ এবং চাদঁপুর হাইমচর কলেজ।

কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পাওয়া সেরা ২০ কলেজ

কুমিল্লা শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পাওয়া সেরা ২০ কলেজের মধ্যে প্রথম স্থান করেছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, এই কলেজে জিপিএ-৫ পেয়েছে ২৯১ জন ছাত্রছাত্রী।

দ্বিতীয় স্থান অর্জনকারী নোয়াখালি সরকারি কলেজে জিপিএ-৫ পেয়েছে ৭৯ জন এবং

তৃতীয় স্থানে থাকা ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজে ৫৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

জিপিএ-৫ পাওয়া সেরা ২০ কলেজের পর্যায়ক্রমিক অপর কলেজগুলোর মধ্যে ফেনী সরকারি কলেজে ৫৬ জন, ফেনী গার্লস ক্যাডেট কলেজে ৪৮ জন, বি-বাড়িয়া সরকারি কলেজে ৪৪ জন, কুমিল্লা ক্যাডেট কলেজে ৪৩ জন, চাদঁপুর হাজীগঞ্জ মডেল কলেজে ৩৯ জন, অধ্যাপক আবদুল মজিদ কলেজে ৩৮ জন, ইবনে তাইমিয়া হাই স্কুল এন্ড কলেজ ও চাদঁপুর সরকারি গার্লস কলেজে ৩৭ জন করে , চাঁদপুরের আল আমিন একাডেমী ও কুমিল্লা সোনার বাংলা কলেজে ২৭ জন করে, বি-বাড়িয়ার কাজী মোহাম্মদ শফিকুল ইসলাম কলেজ ও বি-বাড়িয়া আশুগঞ্জ সার কারখানা কলেজে ২৫ জন করে, কুমিল্লা শিক্ষা বোর্ড মডেল কলেজে ১৮ জন, কুমিল্লা জুরানপুর আর্দশ কলেজে ১৭ জন, নোয়াখালি চর মতুয়া কলেজ ও চাদঁপুর হাইমচর কলেজে ১০ জন করে এবং চাদঁপুরের শাচিপাড়া কলেজে ৯ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে।

ফলাফল সংক্রান্ত আরও খবর
কুমিল্লা বোর্ডে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫
চান্দিনার আবেদানূর বিএম ইনষ্টিটিউট কারিগরী বোর্ডে সারাদেশে সেরা
চান্দিনার ৫টি কলেজে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৬জন
এইচএসসি ও সমমানে পাশের হার ৭৫.০৮%





Check Also

দেবিদ্বারে মাদ্রাসার ফলাললে শিক্ষার্থীরা এগিয়ে : পিছিয়ে কলেজ

দেবিদ্বার প্রতিনিধি :– কুমিল্লার দেবিদ্বার উপজেলায় এবারের এইচ এস সি ও আলিম পরীক্ষায় মোট জিপিএ-৫ ...

Leave a Reply