শনিবার পূর্বলন্ডনের ব্রাডি সেন্টারে চারণের ১০০তম মাসিক পাঠচক্র

‘বেঙ্গল রেনেসাঁ’র উপর বলবেন মানিক মুখার্জী
ইন্টারন্যশনাল ডেস্ক :

চারণ সাংস্কৃতিক কেন্দ্র’র ১০০তম মাসিক পাঠচক্র অনুষ্ঠিত হবে শনিবার ৩০ জুলাই পূর্বলন্ডনের ব্রাডি সেন্টারের সন্ধ্যা ৬টায়। এতে ‘বেঙ্গল রেনেসাঁ’র উপর আলোচনা করবেন পশ্চিমবাংলার বিশিষ্ট বুদ্ধিজীবী মানিক মুখার্জী।

এক-মাস দু-মাস নয়, মাঝে-মাঝে নয়, ব্যত্যয়হীন ভাবে, যে-কোনো পরিস্থিতিতে, প্রতি মাসের নির্দিষ্ট দিনে গত ৯৯টি মাস ধরে সাহিত্য ও সমাজ বিষয়ে পাঠচক্র পরিচালনার পর, এ-মাসে ১০০-তে পৌঁছুবে চারণ সাংস্কৃতিক কেন্দ্র।

বাংলার বাইরে বাংলা-সাহিত্য চর্চার এ-ধারাবাহিক প্রচেষ্টা একটি ‘অর্জন’ বলে মনে করেন চারণিকেরা। তাই, শততম পাঠচক্রটি আয়োজন করা হয়েছে বৃহত্তর পরিসরে, উন্মুক্ত নিমন্ত্রণে।

গত সপ্তাহান্তে রবীন্দ্র সার্ধশত জন্ম-বার্ষিকী উদ্‌যাপন পরিষদের অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে পশ্চিমবাংলা থেকে নিমন্ত্রিত হয়ে এসেছিলেন মানিক মুখার্জী। পূর্ব-লন্ডনের মালবেরী স্কুলের মিলনায়তনে রবীন্দ্রনাথ ঠাকুরের উপর বক্তৃতা করে শ্রোতাদের মুগ্ধ করেছেন মুখার্জী।

ঊনিশ শতকের বাংলার রেনেসাঁ বা নব-জাগরণের উপর বিশেষজ্ঞ মানিক মুখার্জী প্রচুর লিখেছেন। তাই, রামমোহন-বিদ্যাসাগর থেকে শুরু করে রবীন্দ্র-নজরুল পর্যন্ত কবি-সাহিত্যিক-সংস্কারকগণ কীভাবে অবিভক্ত বাংলা তথা ভারতবর্ষে নব-জাগরণ তুলেছিলো, তার উপর জ্ঞানগর্ভ আলোচনা করবেন তিনি চারণের ১০০তম পাঠচক্রে। একই সাথে সম্ভবতঃ এ-যুগের সমাজ-সঙ্কটের প্রেক্ষাপটে বুদ্ধিজীবীদের করণীয় কী সে-সম্বন্ধেও বলবেন তিনি।

গত শনিবারের রবীন্দ্র সার্ধশত জন্ম-বার্ষিকীর অনুষ্ঠানে মানিক মুখার্জী বলেছিলেন, ‘বুদ্ধিজীবীর অর্থ দুটি। একটি হচ্ছে যারা বুদ্ধি বেচে খায়, আর অন্যটি হচ্ছে বুদ্ধি যাদের জীবন।’ এ-প্রসঙ্গে তিনি অন্যায় ও অসত্যের বিরুদ্ধে প্রতিবাদী রবীন্দ্রনাথ ঠাকুরের বুদ্ধিবৃত্তির সাথে আজকের দিনের পুরষ্কার ও প্রশংসা-লোভী বুদ্ধিজীবীদের তুলনা করেন।

মানিক মুখার্জীর আলোচনার পর প্রশ্নোত্তরেরও সুযোগ থাকবে, যেখানে তিনি যে-কোনো প্রাসঙ্গিক প্রশ্নের উত্তর দিবেন। সবশেষে থাকবে চারণ শিল্পীদের কবিতা আবৃত্তি ও সঙ্গীত।

লন্ডনের সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মী-সংগঠকদের মধ্যে মানিক মুখার্জীর আলোচনা শোনার জন্য উল্লেখযোগ্য আগ্রহ লক্ষ্য করা গেছে।




Check Also

রিয়াদে জ্যাবের ‘অমর একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

ষ্টাফ রির্পোটার :– “অমর একুশের চেতনায় গন মানুষের মনে জেগে উঠুক উজ্জলতা উৎকৃষ্টতা” শীর্ষক আলোচনা ...

Leave a Reply