কুমিল্লা বোর্ডে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫

নিউজ ডেস্ক :

কুমিল্লা বোর্ডে এইচএসসি পরীক্ষায় এবার পাসের হার ৬৮ দশমিক ৬৮। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৩৮৯ জন। গতবারের তুলনায় এবার পাসের হার কমেছে ৪ দশমিক ৪৫ ভাগ।

কুমিল্লা শিক্ষা বোর্ডের সার্বিক ফলাফলের ব্যাপারে জানতে চাইলে বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কুণ্ড গোপী দাস বলেন, এবারের ফলাফলে কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার কমেছে, তবে বেড়েছে জিপিএ-৫-এর সংখ্যা। তার ওপর শতভাগ পাস করা কলেজের সংখ্যা বেড়েছে। নেই শূন্য ভাগ পাস করা কলেজও।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ জানান, এবার কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে ৬৩ হাজার ৯৭ জন পরীক্ষা দেয়। এর মধ্যে পাস করে ৪২ হাজার ৮৩৭ জন। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৭৩ দশমিক ১৩ এবং জিপিএ-৫ পেয়েছিল এক হাজার ১৬৮ জন। তবে এবার এ বোর্ডে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বিজ্ঞান বিভাগে ১০ হাজার ২৪৫ জন পরীক্ষা দিয়ে পাস করে সাত হাজার ২১৭ জন। পাসের হার ৭১ দশমিক ১৭। জিপিএ-৫ পেয়েছে ৯৩১ জন।

মানবিকে ২১ হাজার ৫৪৬ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ১২ হাজার ২২৩ জন। পাসের হার ৫৭ দশমিক ৬৩। জিপিএ-৫ পেয়েছে ৬২ জন।

ব্যবসায় শিক্ষা শাখায় ৩১ হাজার ৩০৬ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ২৩ হাজার ৩৯৭ জন। পাসের হার ৭৫ দশমিক ৪২। জিপিএ-৫ পেয়েছে ৩৯৬ জন।




Check Also

দেবিদ্বারে মাদ্রাসার ফলাললে শিক্ষার্থীরা এগিয়ে : পিছিয়ে কলেজ

দেবিদ্বার প্রতিনিধি :– কুমিল্লার দেবিদ্বার উপজেলায় এবারের এইচ এস সি ও আলিম পরীক্ষায় মোট জিপিএ-৫ ...

Leave a Reply