এইচএসসি ও সমমানে পাশের হার ৭৫.০৮%

নিউজ ডেস্ক :

চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৭৫ দশমিক ০৮ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে, এ হার গতবারের চেয়ে শূন্য দশমিক ৮ ভাগ বেশি। এবার জিপিএ- ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ১১ হাজার বেড়ে ৩৯ হাজার ৭৫৯ জনে দাড়িয়েছে ।

বুধবার প্রধানমন্ত্রীর কাছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে চাঁদপুর সরকারি মহিলা কলেজের ফল জানিয়ে ফলাফল ঘোষণা করেন। বেলা সাড়ে ১২টায় বিস্তারিত ফলাফল তুলে ধরে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

গত ৫ এপ্রিল সারাদেশে একযোগে শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরী বোর্ড ও মাদ্রাসা বোর্ড মিলিয়ে ১০ বোর্ডে এবার পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৭ লাখ ৬৪ হাজার ৮২৮ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫ লাখ ৭৪ হাজার ২৬১ জন। গত বছর অর্থাৎ ২০১০ সালে উত্তীর্ণের হার ছিলো ৭৪ দশমিক ২৮ শতাংশ। জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিলো ২৮ হাজার ৬৭১ জন।

আটটি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা গত ৫ এপ্রিল শুরু হয়ে ৩১ মে শেষ হয়। ঘোষণা অনুযায়ী পরীক্ষার ৫৫ দিনের মধ্যেই ফল প্রকাশ হলো। নির্ধারিত সময়ের আগেই ফল প্রকাশ হওয়ায় সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। পাঠদানে শিক্ষকদের আরো মনোযোগী হওয়ার তাগিদ দিয়েছেন তিনি।

এবার প্রথমবারের মতো শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ই-মেইলে ফল পাঠানো হয়েছে। সেখান থেকে ডাউনলোড করে ফল প্রকাশ করবে প্রতিষ্ঠানগুলো। দুপুর ২টা থেকে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্র, কলেজ ছাড়াও শিক্ষামন্ত্রণালয়ে ওয়েবসাইট www.educationboardresults.gov.bd থেকে ফলাফল জানতে পারবেন।





Check Also

মিনি ওয়াক-ইন-সেন্টারের মাধ্যমে রবি’র গ্রাহক সেবা সম্প্রসারণ

ঢাকা :– গ্রাহক সেবাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে মোবাইলফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড সম্প্রতি মিনি ওয়াক ...

Leave a Reply