কুমিল্লায় গৃহস্থালি কাজে সিএনজি ব্যবহার, দুর্ঘটনার আশঙ্কা

বিশেষ প্রতিনিধি :

কুমিল্লায় হোটেল রেস্টুরেন্টসহ বাসাবাড়িতে রান্নার কাজে সিএনজি ( রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস) গ্যাসের অবৈধ ব্যবহার আশঙ্কা জনকভাবে বেড়ে চলেছে। এত যে কোন মুহূর্তে ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে। এছাড়া কোটি কোটি টাকার রাজস্ব থেকে বাঞ্চিত হচ্ছে সরকার। সরেজমিরে পাওয়া তথ্যে জানা যায়, দেশে পাইপ লাইনে গ্যাস সরবরাহের পঅপ্রতুলতায় দেশি-বিদেশি ৫টি কোম্পানি সিলিন্ডারভর্তি গ্যাসের চাহিদাও বাড়ছে। বাজারে বিক্রি হওয়া প্রতিটি গ্যাসভর্তি সিলিন্ডার ১২ কেজি ওজনের গ্যাসের সর্বোচ্চ মূল্য ১ হাজার ৩০০ টাকা। অপেক্ষাকৃত ছোট পরিবারে মাসে একটি সিলিন্ডার প্রয়োজন মেটালেও বড় পরিবারে দুটি সিলিন্ডারের প্রয়োজন হয়। এদিকে প্রায় এক বছর ধরে কুমিল্লা বাখরাবাদের অধীন কুমিল্লা, চট্টগ্রাম, নোয়াখালী, ফেণী, লক্ষ্মীপুর ও চাঁদপুরে বাণিজ্যিক বা আবাসিক গ্যাস সংযোগ দেওয়া বন্ধ রয়েছে। ফলে তীব্র জ্বালানি সঙ্কটে পড়েছে অনেক পরিবার ও ব্যবসা প্রতিষ্ঠান। বিকল্প হিসেবে তাদের অনেকে ব্যবহার করছেন বিকল্প জ্বালানি বা একই চুলোয় একাধিক পরিবারের রান্নার কাজ।

এ সুযোগে একশ্রেণীর অসাধু সিএনজি কনভারশন ওয়ার্কশপের মালিক অবৈধ প্রক্রিয়ায় যানবাহনে ব্যবহৃত সিলিন্ডারভর্তি রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস সরাসরি রান্নার কাজে ব্যবহারের সুযোগ করে দিচ্ছে। ফলে দিন দিন জেলার বিভিন্ন স্থানে এ অবৈধ গ্যাসের ব্যবহার বাড়ছে। দায়িত্বশীল সূত্র জানায়, বাজারে রান্নার কাজে ব্যবহৃত ১২ কেজি ওজনের সিলিন্ডারভর্তি গ্যাসের গাম যেখানে ১ হাজার ৩০০ টাকা সেখানে যানবাহনে ব্যবহৃত প্রতি কিউবিক মিটার গ্যাস মাত্র ২৫ টাকা মূল্য মানে ১২ কেজি ওজনের সিলিন্ডার ভর্তি গ্যাস মাত্র ৩০০ টাকায় কেনা সম্ভব হচ্ছে।

এতে ব্যবহারকারী বিরাট অঙ্কের অর্থের অপচয় থেকে বেঁচে যাচ্ছে। ফলেঅতিক্তি অর্থ বাঁচাতে দিন দিন অনেকেই এই অবৈধ প্রক্রিয়ায় গ্যাস ব্যবহারের দিকে ঝুঁকছে। এতে অর্থের সাশ্রয় হলেও মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা থেকেই যাচ্ছে। যে কোন সময় ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে। সূত্র আরও জানায়, কনভারশনের প্রক্রিযঅয় জড়িতদের সঙ্গে জেলার বেশ কিছু সিএনজি ফিলিং স্টেশন মালিকপক্ষ এসব অপকর্মের সঙ্গে জড়িত।

এব্যাপারে বাখরাবাদ গ্যাস সিষ্টেমস কোম্পানি লি. দায়িত্বশীল কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমরা এ রকম জ্বালানি ব্যবহারের কোন অনুমতি দিইনি।





Check Also

কুসিক নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করার দাবি বিএনপির

সৌরভ মাহমুদ হারুন :– কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ পুলিশ প্রশাসনকে ব্যবহার ...

Leave a Reply