কুবিতে ‘কারিকুলাম ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

এম আহসান হাবীব, কুবি প্রতিনিধি :

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) অর্থনীতি বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে ‘কারিকুলাম ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক দুইদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। ‘হায়ার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট প্রজেক্ট’ (হ্যাকেপ)-এর আওতাধীন সাব-প্রজেক্ট ‘একাডেমিক ইনোভেশন ফান্ড’ (এআইএফ)-এর মাধ্যমে এ কর্মশালা বাস্তবায়িত হচ্ছে বলে জানা গেছে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আমির হোসেন খান । অনুষ্ঠানে রিসোর্স পার্সন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের (আই.ই.আর) সাবেক পরিচালক প্রফেসর ড. সিদ্দিকুর রহমান এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ গোপাল চন্দ্র সেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান এবং উপ-প্রকল্পের ম্যানেজার ড. মোঃ জাকির ছায়াদউল্লাহ খান।

প্রশিক্ষণ-কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, অত্যন্ত প্রতিযোগিতার মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি এবং নৃবিজ্ঞান বিভাগ ‘উচ্চ শিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (ঐঊছঊচ) দুটি প্রজেক্ট পেয়েছে। এই প্রকল্পের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য হল পাঠদানের আধুনিকায়ন, তথ্যপ্রযুক্তির মাধ্যমে শিক্ষা ও গবেষণার মান বৃদ্ধি করা এবং দক্ষ জনবল তৈরী করা। আজকের এই প্রশিক্ষণ-কর্মশালা বিশ্ববিদ্যালয় পর্যায়ে গুণগত শিক্ষা প্রদানে নতুন দ্বার উম্মোচন করবে।

কর্মশালায় বক্তারা বলেন, বিশ্বায়নের যুগে বাংলাদেশ পিছিয়ে থাকতে পারে না। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য আমাদের সকলকে প্রস্তুত হতে হবে। ইউ.জি.সি’র মাধ্যমে ‘উচ্চ শিক্ষা মানোন্নয়ন প্রকল্প’ (ঐঊছঊচ) উচ্চ শিক্ষা প্রসারের যে পথ তৈরী করে দিয়েছে তা আমাদের সদ্ব্যবহার করতে হবে। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলা এবং ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে আধুনিক প্রযুক্তির যথাযথ ব্যবহারের বিকল্প নেই।

অনুষ্ঠানে অর্থনীতি এবং নৃবিজ্ঞান বিভাগের সকল শিক্ষকসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান এবং কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।




Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply