নাঙ্গলকোটে অপরিণত বয়সে মা হচ্ছেন ৭০ ভাগ নারী

জামাল উদ্দিন স্বপন:

বাল্য বিবাহের প্রবণতা ব্যপক হারে বৃদ্ধি পাওয়ায় শৈশব পেরোতে না পেরোতেই মা হচ্ছেন নাঙ্গলকোট উপজেলার ১২টি ইউনিয়নের অনেক কিশোরী। সংবাদ পত্র জরিপ ও ডাক্তারদের একটি মহলের মতে দেখা গেছে নাঙ্গলকোট উপজেলার প্রথম সন্তান জন্ম দিচ্ছে (দিয়েছে) ৭০ ভাগ নাবালিকা মা। যাদের বিয়ে হয়েছে ১২ থেকে ১৬ বছর বয়সে। অপরিণত বয়সে মা হওয়ার কারণে মাতৃমৃত্যুর হারও কুমিল্লা জেলার মধ্যে এই উপজেলায় বেশী।

বিভিন্ন এলাকায় খবর নিয়ে জানাযায় উপজেলার শাকতলী, হিয়াজোড়া, পাটোয়ার, নোয়াপাড়া, রাজাপাড়া, বাইয়ারা, শ্রীহাস্য, আটঘরা, জোড্ডা, দৌলখাঁড়সহ প্রায় ২৮০টি গ্রামেই বাল্য বিবাহের নিয়ম চলছে।

শাকতলী গ্রামের ওয়াসিম (১৯) ও আলমগীর (১৯) বিয়ে করে ১৪ ও ১৬ বছর বয়সের ২ নাবালিকাকে।

বছর না ঘুরতেই ওয়াসিম ও আলমগীর ২ সন্তানের জনক হন। ঐ এলাকায় ১৪ বছর বয়সে ছেলে সন্তানের মা হন ছবিটি একটি প্রতিক মাত্র

আরেক জননী। এত অল্প বয়সে মা হবেন ভেবে দূশ্চিন্তায় রয়েছেন পার্শ্ববর্তী গ্রামের আরেক ১৫ নব বধু। পত্রিকা জরিপ রিপোর্ট অনুযায়ী নাঙ্গলকোট উপজেলায় বিগত বছর গুলোতে যত বিয়ে হয়েছে তার মধ্যে ৭০ শতাংশ মেয়ের বিয়ে হয়েছে ১৬/১৭ বছরের নিচে। ১৩ থেকে ১৬/১৭ বছর বয়সে ১ম সন্তানটির জন্ম দিচ্ছে তারা। জাতীয় ও স্থানীয় পত্রিকা গুলোর রিপোর্ট অনুযায়ী উপজেলার ১২টি ইউনিয়নের মাতৃমৃত্যুর হার সবচেয়ে বেশী। এখানকার বিয়ের ৮০ ভাগই হচ্ছে বাল্য বিবাহ। উপজেলায় বাল্য বিবাহের কারণে মা ও শিশুর মৃত্যুর হারও উদ্বেগ জনক। ১২ থেকে ১৯ বছর বয়সী মেয়েদের মধ্যে হিয়াজোড়ার জিবু, ফারজানা আফরোজ সাথী, মিশু, সুবর্ণা, সীমা, শাকতলীর- তানিয়া, মরিয়ম, মরিয়ম-টু, ছেলেদের মধ্যে- শাকতলীর- নোমান, সাহাবউদ্দিন, মহিন, ইউসুফ, ওয়াসীম, আলমগীর, অহিদ উল্লেখ যোগ্য। এই বিষয়ে উপজেলার ১ ডাক্তার জানান নাঙ্গলকোটে মা ও শিশু মৃত্যুর যেসব কারণ সনাক্ত করা হয়েছে, তার মধ্যে প্রধান কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে বাল্য বিয়ে এবং ১৮ বছরের আগেই ১ম সন্তানের জন্ম দেওয়া। এলাকার কয়েকজন সচেতন সমাজ কর্মী এই উপজেলায় বাল্য বিবাহ ও অল্প বয়সে মা হওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন বাল্য বিবাহের অন্যতম কারণ যৌতুক ও সচেতনতার অভাব।




Check Also

নাঙ্গলকোটে সম্মেলন ঘিরে বিভক্ত ছাত্রলীগ; বিক্ষোভ ভাংচুর, স্মারকলিপি প্রদান

  বারী উদ্দিন আহমেদ বাবর :– কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা ছাত্রলীগের কাউন্সিল ও সম্মেলনকে ঘিরে দু’গ্রুপে ...

Leave a Reply