সিটি করপোরেশন হিসেবে কুমিল্লার আত্মপ্রকাশ : শহরবাসীর উল্লাস

এস জে উজ্জ্বল, ১০ জুলাই ২০১১ (কুমিল্লাওয়েব ডট কম) :

কুমিল্লাকে সিটি করপোরেশনে রুপান্তর করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের পর রোববার বিকেলে কুমিল্লাকে সিটি করপোরেশন ঘোষণার গেজেট প্রকাশিত হয়েছে।

সন্ধ্যা ৬টায় কুমিল্লা জেলা প্রশাসকের কাছে ফ্যাক্স যোগে গেজেটের কপি এসে পৌঁছায়।

গেজেট থেকে জানা গেছে, কুমিল্লা পৌরসভা ও কুমিল্লা সদর দক্ষিণ পৌরসভাকে নিয়ে কুমিল্লা সিটি করপোরেশন প্রতিষ্ঠা করা হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রণালয় (সিটি করপোরেশন) আইন, ২০০৯- এর ধারা ৩ (৩) এবং উক্ত বিধিমালার বিধি ৬ এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার কুমিল্লা পৌরসভা ও কুমিল্লা সদর দক্ষিণ পৌরসভাকে একত্রিভূত করে এ সিটি করপোরেশন ঘোষণা করেছে।

কুমিল্লাকে সিটি করপোরেশন হিসেবে ঘোষণার খবর ছড়িয়ে পড়লে গোটা শহরে উল্লাসের জোয়ার বয়ে যায়। হাজার বছরের ঐতিহ্যের কুমিল্লায় দেড়শ’ বছরের পুরাতন কুমিল্লা পৌরসভাকে সিটি করপোরেশনে রুপান্তর করে কুমিল্লাবাসীর একটি প্রাণের দাবি পূরণ হয়েছে বলে মত ব্যক্ত করেন কুমিল্লার জনতা।

সিটি কর্পোরেশন হওয়ায় আনন্দিত শহরবাসীর মিষ্টি বিতরন
স্থানীয় সরকার পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবদুল মালেক জানিয়েছেন, আগামী দু-একদিনের মধ্যে যুগ্ম সচিব পর্যায়ের একজনকে প্রশাসক নিয়োগ দেয়া হবে। এ প্রশাসক ১৮০ দিনের মধ্যে সিটি করপোরেশনের নির্বাচন দেবেন।

আবদুল মালেক কুমিল্লার জেলা প্রশাসক থাকাকালে কুমিল্লাকে সিটি করপোরেশন ঘোষণার জন্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠান। সেই সঙ্গে কুমিল্লা-৬ সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার জাতীয় সংসদে কুমিল্লাকে সিটি করপোরেশন করার যুক্তি তুলে ধরে কুমিল্লা সিটি করপোরেশন প্রতিষ্ঠার দাবি জানান।

এদিকে সিটি করপোরেশন ঘোষণায় কুমিল্লার সকল শ্রেণীর নাগরিকের মধ্যে বাঁধভাঙ্গা উল্লাস দেখা গেছে।

শহরের মোগলটুলীর মুদ্রণ ব্যবসায়ী জাহাঙ্গীল আলম মুন্সী জানান, এ আনন্দ ভাষায় প্রকাশ করার মতো নয়। আমাদের দীর্ঘ দিনের আশা পূর্ণ হলো। আগামীতে আমরা বিভাগ হবো- এই প্রত্যাশা করি।

রাজগঞ্জ এলাকার ঢেউটিন ব্যবসায়ী মো. মোবারক হোসেন জানান, আমরা এখন সিটি করপোরেশনের নাগরিক, ভাবতেই ভালো লাগছে। তবে সিটি করপোরেশনের নাগরিক হিসেবে সকল সুবিধা পাওয়ারও প্রত্যাশা করছি।




Check Also

কুসিক নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করার দাবি বিএনপির

সৌরভ মাহমুদ হারুন :– কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ পুলিশ প্রশাসনকে ব্যবহার ...

Leave a Reply