ত্রিপুরার বিদ্যুৎ কেন্দ্রের ট্রেইলার টেনে নেয়ার ট্রাক তিতাস নদীর গর্ভে

লিটন চৌধুরী.ব্রাহ্মণবাড়িয়া :

ত্রিপুরার পালাটানা বিদ্যুৎ কেন্দ্রের ভারি যন্ত্রাংশবাহী ট্রেইলার টেনে নেয়ার একটি ট্রাক শুক্রবার বিকেল সাড়ে তিনটায় আখাউড়ার তিতাস নদীতে ডুবে গেছে। তিতাস নদীর উপর রেলওয়ে ও সড়ক এই দুইটি সেতুর মাঝখানে ট্রেইলার চলাচলের জন্য তৈরী বিকল্প সড়কে চলার সময় রাস্তায় ফেলা ইট দেবে গিয়ে ওই ট্রাকটি পানিতে ডুবে যায়।

জানাগেছে, এই বিকল্প সড়কের অপর অংশ ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার কোড্ডা এলাকায় থাকা বিদ্যুৎ কেন্দ্রের ভারী যন্ত্রাংশবাহী তিনটি ট্রেইলার চলাচলের জন্য সড়কটি এই মুহুর্তে উপযোগী কিনা তা যাচাই করতে ওই ট্রাকটি চালানো হয়। খালি এই ট্রাকটি সড়কে দেবে গিয়ে এক পর্যায়ে নদীর পানিতে তলিয়ে যায়।

এই অবস্থায় ওই তিনটি ট্রেইলার আর চালানো হয়নি। ব্রাহ্মণবাড়িয়া থানার চারজন পুলিশের একটি দল ট্রেইলার তিনটি পাহাড়া দিচ্ছেন।

এই বিষয়ে ভারতের আসাম বেঙ্গল কেরিয়ার (এবিসি) ইন্ডিয়া লিমিটেড নামের পরিবহন সংস্থার কয়েকজন কর্মকর্তার সাথে কথা বলতে গেলে তাঁরা সাংবাদিকদের সাথে কথা বলতে রাজি হননি। তবে এবিসির ট্রেইলার টেনে নেয়ার একজন ট্রাক চালক বলেন, বিকল্প এই সড়কটি প্রায় ১৫দিন ধরে পানির নিচে তলিয়ে ছিলো। নতুন করে এখানে প্রায় পাঁচ লাখ ইট ফেলে উচু করা হয়। রোলার দিয়ে চাপানোর পর আশুগঞ্জ থেকে তিনটি ট্রেইলার এখানে আসে। চালকদের আপত্তির মুখে ট্রায়েল দিতে সড়কে নামানো হয় একটি খালি ট্রাক। ওই ট্রাকটিই সড়কে দেবে গিয়ে নদীর পানিতে তলিয়ে গেছে। তিনি বলেছেন, ডুবে যাওয়া ট্রাকটির মূল্য প্রায় এক কোটি রুপি।

ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সূত্রে জানাগেছে, বাংলাদেশ ও ভারতের চুক্তি মতে ভারতের পশ্চিমবঙ্গ থেকে পালাটানা বিদ্যুৎ কেন্দ্রের এই ভারী যন্ত্রাংশ নৌপথে বাংলাদেশের আশুগঞ্জ নৌবন্দরে আনা হয়। সেখান থেকে সড়ক পথে আখাউড়া হয়ে ত্রিপুরার পালাটায় যায়। ভারতের আসাম বেঙ্গল কেরিয়ার (এবিসি) পালাটানা বিদ্যুৎ কেন্দ্রের ভারী যন্ত্রাংশ পরিবহন করছে। এই পরিবহন সংস্থা বাংলাদেশের কোন সেতু ব্যবহার করতে পারবে না বলে চুক্তিতে উলেখ আছে। এই কারণে ভারতের তত্ত্ববধানে সেতুর পাশে নদীর উপর বিকল্প সড়ক তৈরী করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী জাহাঙ্গীর আলম বলেন, চুক্তিমতে ২০১২ সালের ৩০ জুন পর্যন্ত ট্রেইলার চলাচল করতে পারবে। বিকল্প সড়ক ভারতীয় সংশিষ্ট কর্তৃপক্ষ নির্মাণ করেছে। তারাই এর রক্ষণাবেক্ষণ করে।




Check Also

আশুগঞ্জে সাজাপ্রাপ্ত আসামির মরদেহ উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি :– ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মো. হারুন মিয়া (৪৫) নামে দুই বছরের সাজাপ্রাপ্ত এক আসামির ...

Leave a Reply