চান্দিনায় বার্ড ফ্লু সনাক্ত : তিন হাজারেরও বেশি মুরগী নিধন

মাসুমুর রহমান মাসুদ (চান্দিনা) : কুমিল্লার চান্দিনা উপজেলার রারিরচর গ্রামে মেসার্স শান্তা পোল্ট্রি ফার্ম এর মুরগীতে বার্ড ফু সনাক্ত করা হয়েছে। গত মঙ্গলবার (১৯ এপ্রিল) গভীর রাতে ফার্মের তিনটি শেড এর ৩ হাজার ৪শত ৮৬টি লেয়ার মুরগী নিধন করা হয়েছে। নিধনকৃত মুরগী মাটি চাপা দেয়া হয়েছে। ফার্ম এর মালিক মো. আবদুর রহিম জানান, গত শুক্রবার (১৫ এপ্রিল) ফার্মের একটি শেডে মুরগীতে মরক দেখা দেয়। ১৫ এপ্রিল থেকে ১৭ এপ্রিল তিনদিনে প্রায় ১ হাজার ২ শত মুরগী মারাযায়। পরে গত সোমবার (১৮ এপ্রিল) বিষয়টি চান্দিনা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা’র কার্যালয়ে জানানো হয়।
এ ব্যাপারে চান্দিনা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মাকসুদা আক্তার জানান, ওই দিনই আমরা আলামত সংগ্রহ করে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার কার্যালয়ে পাঠাই। পরে পরীা করে বার্ড ফু সনাক্ত করা হয়। মুরগী নিধনের কার্যক্রম গত মঙ্গলবার সন্ধ্যা থেকে শুরু হয়। এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. পবিত্র কুমার সাহা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফজলুর রহমান, চান্দিনা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মাকসুদা আক্তার, দাউদকান্দি উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আবদুর রহিম, চান্দিনা উপজেলা ভ্যাটেরিনারী সার্জন ডা. ফয়জুর রহমান, ডা. সুমন ভৌমিক, কুমিল্লার অতিরিক্ত ভ্যাটেরিনারী সার্জন ডা. আবুল খায়ের, দাউদকান্দি উপজেলা ভ্যাটেরিনারী সার্জন ডা. মো. যোবায়ের হোসেন, চান্দিনা থানার অফিসার ইন চার্জ (সার্বিক) মো. নূরুল আফছার ভূইয়া প্রমুখ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply