ঠাকুরগাঁওয়ে গোরস্থান দখলেও হিড়িক: প্রশাসন নির্বিকার

ঠাকুরগাঁও প্রতিনিধি:: গোরস্থান এবার জবর দখল কারীদের টার্গেটে পরিনত হয়েছে। এক শ্রেণীর অসাধূ ব্যক্তিরা গোরস্থান ও শ্বশান ঘাট দখল করে ঘরবাড়ি নির্মান করে চলেছে। তারা আখেরাত পরকালের পাশাপাশি প্রশাসনকেও তোয়াক্কা করছেনা।
গোরস্থান ও শ্বশানঘাট সাধারনত সরকারি খাস খতিয়ান ভুক্ত সম্পত্তি। উক্ত সম্পত্তির মালিক সরকার তথা জেলা প্রশাসন। খতিয়ানে গোরস্থান বা শ্বশান ঘাট বর্ণিত জমি সর্ব সাধারনের ব্যবহার্য্য বলে বিবেচিত। কিন্তু ঠাকুরগাঁও এলাকায় কিছু সংখক অসাধু ব্যক্তি গোরস্থান দখল করে কেউ বা হাল চাষ শুরু করেছে। আর কেউবা গোরস্থান ভরাট করে ব্যবসা প্রতিষ্ঠান ও পাকা ঘর বাড়ি নির্মান করে বসবাস করে আসছে। বিশেষ করে সদর উপজেলার রুহিয়া এলাকায় এ প্রতিযোগিতা সবচেয়ে বেশি। ওই ইউনিয়নের ঘনিমহেষপুর গ্রামের নাডোবা নামে একটি গোরস্থান দখল করে চাষাবাদ করে আসছে বেশকিছু প্রভাবশালী ব্যক্তি। তারা ব্যক্তি মালিকানাধীন খতিয়ানে অন্তর্ভুক্ত থাকায় প্রয়াত আজিম উদ্দিনের ওয়ারিশরা কিছু দিন পূর্বে ওই জমি অন্যত্র বিক্রি করে দেয়। শুধু তাই নয়, সংশিষ্টরা গোরস্থানে কবর দিতেও বাঁধা দেয় মুসলিদের। শুধু তাই নয় গোরস্থানের গাছ পালা কেটে নিয়ে বিক্রি করে দেয় জনৈক তরিকুল ইসলাম। এ ঘটনায় উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ করেও কোন ফল হয়নি। পরবর্তীতে রুহিয়া ইউনিয়ন পরিষদের পাশের গোরস্থান দখল করে নেয় জনৈক কাদেরুল। পৈত্রিক সম্পতি দাবি করে সে রুহিয়া-ঠাকুরগাঁও সড়কের পাশে গোরস্থান ভরাট করে ব্যবসা প্রতিষ্ঠান ও পাকা বাড়িঘর নির্মান করে। এ ধারার অব্যাহত থাকায় রুহিয়ার বিশিষ্ট ব্যবসায়ী শাহিরুল ইসলাম জানান, ১৫/২০ দিন পূর্বে রুহিয়া পুকুর গোরস্থানের কতক অংশ দখল করে নেয়। দখলকারী গোরস্থানের কবর সমতল করে দিয়ে সেখানে বেড়া দেয় ও গাছ রোপন করে। ফলে মুসলিদের মাঝে উত্তেজনা দেখা দেয়। তারপরও দখলদার শাহিরুল তার দখল ছাড়েনি। এ ব্যাপারে ব্যবসায়ী শাহিরুল ইসলাম জানান, তিনি ব্যক্তি মালিকানাধীন ওই জমি কবলা মুলে খরিদ করেছেন। জমির কাগজপত্রে কোথাও গোরস্থান লেখা নেই। এ ব্যাপারে ঠাকুরগাঁও সদর সহকারী কমিশনার (ভূমি)মো: শাহিদুল ইসলাম জানান, রুহিয়া পুকুরের গোরস্থান দখলের বিষয়টি তার জানা নেই। বিষয়টি সরজমিনে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply