ঠাকুরগাঁওয়ে ঝড় ও শিলাবৃষ্টিতে ৩ শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি

শাকিল আহম্মেদ, ঠাকুরগাঁও::
ঠাকুরগাঁওয়ের সদর উপজেলায় ৪ টি ইউনিয়নের ১৫ টি গ্রামে সোমবার বিকালে ব্যাপক ঘূর্ণিঝড় ও শিলা বৃষ্টি হয়েছে। এর মধ্যে আউলিয়াপুর ইউনিয়নের কচুবাড়ি, বোর্ডস্কুল ও মাদারগঞ্জ গ্রাম, আকচা ইউনিয়নের কশালবাড়ি, বালিয়া ইউনিয়নের কুমারপুর, বগুলাডাঙ্গী ও সিঙ্গিয়া গ্রাম এবং বড়গাঁও ইউনিয়নের বড়গ্রামে তি হয়েছে সবচেয়ে বেশি। ঐ দিন বিকালে প্রচন্ড ঝড় ও শিলাবৃষ্টিতে ৩ শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত ও কয়েকশ’ হেক্টর জমির ভুট্টা, গম, বোরো সহ বিভিন্ন ফসলের ব্যাপক তি হয়। ঝড়ে শতশত গাছপালা উপড়ে পড়ে। সোমবার বিকালে ঝড় ও শিলাবৃষ্টির সময় সদর উপজেলার সালন্দর ইউনিয়নের বিলপাড়া গ্রামে বজ্রাঘাতে মালেকা বেওয়া (৭০) নামে এক বৃদ্ধা নিহত হয়েছে। সালন্দর ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ চৌধুরী জানান, ঝড় শুরু হওয়ার ঠিক আগে ঐ বৃদ্ধা বাড়ির উঠোনে কাজ করছিল। এসময় বজ্রপাতে তার মৃত্যু হয়। ঝড় ও শিলাবৃষ্টিতে আহত হয়েছে কমপে ৫০ জন। গুরুতর আহত কচুবাড়ি গ্রামের ময়না (১৪), দবিরুল (৪৫), বিপা (১৭) নামে ৩ জনকে ঠাকুরগাঁও সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। শিলাবৃষ্টির সময় শিলার আঘাতে বোর্ডস্কুল গ্রামের সফিরন বেওয়ার একটি গরু মারা যায়।
ঠাকুরগাঁও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সুলতানুল ফেরদৌস নম্র চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান তাহমিনা মোলা ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন শেষে জানান, উপজেলার আউলিয়াপুর ইউনিয়ন সহ কয়েকটি ইউনিয়নের উপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় ও শিলাবৃষ্টিতে শতাধিক হেক্টরের জমির ফসলের ব্যাপক তি হয়েছে। কয়েকশ ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। গাছ-পালা ভেঙ্গে আহত হয়েছে অনেক মানুষ। তির পরিমান নির্ধারণ করতে কাজ চলছে।
এদিকে আউলিয়াপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল জলিল জানান, আউলিয়াপুর, ভাতগাঁও, মাদারগঞ্জ, শাসলাপিয়ালা ও কচুবাড়ি গ্রামে শিলাবৃষ্টির আঘাতে ভূট্টা, গম ও বোরো ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। শিলায় জমি ঢেকে সাদা রং ধারণ করে। শিলা ও ঝড়ে ভেঙ্গে পড়া গাছের আঘাতে আহত হয়েছে অন্তত ৫০ জন মানুষ। ঘূর্ণিঝড়ে ৩ শতাধিক কাঁচা ঘরবাড়ি ভেঙ্গে গেছে। তবে তির পরিমান সঠিক ভাবে এখনও বলা যাচ্ছেনা। আকচা ইউপি চেয়ারম্যান গোলাম সারোয়ার, বালিয়া ইউপি চেয়াম্যান আব্দুস সাত্তার ও বড়গাঁও ইউপি চেয়ারম্যান প্রভাত সিংহ জানান, সোমবার বিকালের ঝড় ও শিলাবৃষ্টিতে বিভিন্ন গ্রামে ব্যাপক ক্ষতি হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply