মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নই হবে বঙ্গবন্ধুর আদর্শ -এডভোকেট ফাজিলাতুন্নেসা বাপ্পী

হাকিকুল ইসলাম খোকন::
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ এর উদ্যোগে এবং সকল সহযোগী অঙ্গ সংগঠন যুক্তরাষ্ট্র শ্রমিক লীগ, যুব লীগ, স্বেচ্ছাসেবক লীগ, শেখ হাসিনা মঞ্চ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, মুক্তিযুদ্ধা সংহতি পরিষদ, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন পরিষদ, স্বাধীনতার চেতনা পরিষদ, নিউজার্সি আওয়ামী লীগ, সাউথ জার্সি আওয়ামী লীগ, নিউইংল্যান্ড আওয়ামী লীগ, বোস্টন আওয়ামী লীগসহ মুক্তিযুদ্ধের পরে বিভিন্ন সংগঠনের সহযোগিতায় মহান স্বাধীনতা দিবসের ৪০ তম বার্ষিকী গত ২৮ মার্চ সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত হয় নিউইয়র্কের অনন্ত ঢাকা কাবে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম সদস্য লুৎফুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সার্বজনীন স্বাধীনতা দিবসের এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের সহকারী এটর্নী জেনারেল ও যুদ্ধাপরাধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক ট্রাইব্যুনালের অন্যতম কৌশলী এডভোকেট ফাজিলাতুন্নেসা বাপ্পী।
বিশেষ অতিথি ছিলেন সাউথ এশিয়ান হিউম্যান রাইটস ওয়াচের সেক্রেটারী জেনারেল রতন বড়–য়া, শিক্ষানীতিবিদ ড. মনসুর খান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রাক্তন প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক বোরহান উদ্দিন কফিল। মঞ্চে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রচার সম্পাদক সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতা বদরুল হোসেন খান, রমেশ নাথ এবং যুক্তরাষ্ট্র শ্রমিক লীগের কেন্দ্রিয় আন্তর্জাতিক সম্পাদক আব্দুর রহীম বাদশা।
আলোচনা সভায় বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা মফিজ আহমদ, মুক্তিযোদ্ধা শওকত আকবর রিচি, মুক্তিযোদ্ধা ইসমাইল খান আনসারী, মুক্তিযোদ্ধা খুরশিদ আনোয়ার, বাবলু, মুক্তিযোদ্ধা কামাল উদ্দিন, এমাদ চৌধুরী, এডভোকেট নিজাম উদ্দিন, হিরু ভূইয়া, দেওয়ান আশরাফুল আলম, রেজাউল করিম চৌধুরী, ঢাকা মহানগর মহিলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ফরিদা মান্নান, যুক্তরাষ্ট্র শ্রমিক লীগের সভাপতি মুক্তিযোদ্ধা এম.আর. আমিন, সাধারণ সম্পাদক মোঃ সামসুল আলম, আওয়ামী স্বেচ্ছা সেবক লীগের যুগ্ম আহ্বায়ক আশরাফ উদ্দিন, যুব লীগ নেতা জসিম উদ্দিন খান মিঠু, শেখ হাসিনা মঞ্চের সিনিয়র, সহ-সভাপতি টি মোল্লা, সাধারণ সম্পাদক কায়কোবাদ খান, ছাত্রলীগ নেতা আশরাফ আলী লিটন।
সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন সার্বজনীন স্বাধীনতা দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের মহিলা সম্পাদিকা আইরিন পারভীন।
মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী দম্পতি সাকিনা ডেনী ও সহিদুল সরকার। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সদস্য রাজু আহমদ মোবারক, এডভোকেট ফারুক হোসেইন, ওয়ালী হোসেইন, ফখর উদ্দিন, ইসলাম উদ্দিন পংকি, আব্দুস সহিদ নানু, শেখ আতিকুল ইসলাম, নজুরুল ইসলাম প্রমুখ। পিনপতন নীরবতায় অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক খালিদ হাসান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হেলালুল করিম যুক্তরাষ্ট্রের বাহিরে বাংলাদেশে ও কানাডায় থাকায় এবং ভারপ্রাপ্ত সভাপতি হাজী শফিকুল আলম অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারলেও টেলিফোনে শুভেচ্ছা জানান।
অনুষ্ঠানে প্রধান অতিথি এডভোকেট ফাজিলাতুন্নেসা বাপ্পি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে বর্তমান মহাজোট সরকার তার নির্বাচনী অঙ্গীকার প্রতিষ্ঠিত করতে কাজ করে যাচ্ছে। তিনি প্রবাসীদের ধন্যবাদ জানান বিভিন্ন আন্দোলনে বিশেষ ভূমিকা রাখার জন্য। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা প্রবাসীদের বিশেষ গুরুত্ব দিয়ে থাকেন।
অনুষ্ঠানের প্রারম্ভে ‘৭৫ এর ১৫ আগষ্ট স্বপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু, ‘৭১ এর মুক্তিযুদ্ধ, ‘৫২ এর ভাষা আন্দোলন সহ আজ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্বরণে দাড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং বিশেষ দোয়া ও মিলাদ পরিচালনা করেন মৌলানা সাইফুল আলম সিদ্দিকী। নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply