চান্দিনায় কীটনাশক তৈরীর অবৈধ কারখানা’র সন্ধান

মাসুমুর রহমান মাসুদ, স্টাফ রিপোর্টার :

চান্দিনা উপজেলা সদরের বি.আর.ডি.বি ট্রেনিং সেন্টার সংলগ্ন এলাকায় একটি বাসায় তৈরী হত অনুমোদন বিহীন কীটনাশক, মাছের বিভিন্ন রোগের ওষুধ। আবাসিক এলাকায় কারখানা গড়ে মৎস্য অধিদপ্তরের অনুমতি না নিয়েই মাছের বিভিন্ন ওষুধ বাজারজাত করতো ‘এস্ট্রাল এগ্রিকালচারাল সায়েন্স’ নামক ওই প্রতিষ্ঠান। প্রোডাক্ট তৈরী এবং বাজারজাতের কোন বৈধ কাগজ না থাকায় ওই কারখানাটির সন্ধান পেয়ে স্থানীয় যুবকরা চান্দিনা থানা পুলিশকে অবহিত করলে গত বুধবার (২৩ মার্চ) রাত ১০টায় পুলিশ ওই কারখানায় অভিযান চালায়। অভিযান চলাকালে কারখানার মালিক পক্ষের কাউকে পাওয়া যায় নি। পুলিশ এসময় বিপুল পরিমাণ ক্যামিকেল, কীটনাশকের পেড বোতল, বিভিন্ন ওষুধের লেবেল, কীটনাশক তৈরীর সরঞ্জাম উদ্ধার করে।

গতকাল বৃহস্পতিবার (২৪ মার্চ) ওই কারখানার ডাইরেক্টর মো. ফিরোজ উদ্দিন মোবাইল ফোনে জানান, আমি নিজে গবেষণা করে কীটনাশক গুলো তৈরী করেছি। এগুলো বাজারে বিক্রিত অন্য কীটনাশক এর তুলনায় পার্শ্ব পতিক্রিয়া কম। দীর্ঘদিন ধরে সরকারি বিভিন্ন দফতরে অনুমতির জন্য কাগজ পত্র জমা দিয়ে রেখেছি কিন্তু অদ্যাবধি অনুমতি পাইনি।

এ ব্যপারে চান্দিনা থানার অফিসার ইন চার্জ (সার্বিক) মো. নূরুল আফছার ভূইয়া জানান, কারখানার মালামাল জব্দ করা হয়েছে। আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply