আখাউড়ায় চাঁদা না পেয়ে অন্ধপল্লীতে হামলা :প্রতিবন্ধীসহ আহত ৫

লিটন চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া,২৩মার্চ :
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার আজমপুর অন্ধপল্লীর বাসিন্দাদের কাছে স্থানীয় কয়েকজন সস্ত্রাসী দীর্ঘ দিন ধরে চাঁদা দাবি করে আসছিলো। মঙ্গলবার রাতে ওই পল্লীর দৃষ্টি প্রতিবন্ধিরা চাঁদা দিতে সরাসরি অস্বীকার করায় পল্লীর তিনটি বাড়িতে কয়েকজন সন্ত্রাসী হামলা করে। এ ঘটনায় দৃস্টি প্রতিবন্ধী নারীসহ পাঁচজন আহত হয়েছেন। এই বিষয়ে বুধবার দুপুরে আখাউড়া থানায় অভিযোগ দেয়া হয়েছে।

আহতদের মধ্যে আনোয়ারা বেগম (৪৫) ও দৃষ্টিপ্রতিবন্ধী রোকেয়া বেগম (৩২) আখাউড়া স্থাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিচ্ছেন। ঘটনায় আহত অপর তিনজন মনির হোসেন (২৫), সোহেল মিয়া (২৬) ও আবদুস ছাত্তার (৪০) প্রাথমিক চিকিৎসা নিয়েছে।

আখাউড়া থানায় দেয়া অভিযোগ থেকে জানাগেছে, উপজেলার ১৮টি দৃষ্টিপ্রতিবন্ধী পরিবারকে প্রায় দুই বছর আছে আজমপুর এলাকার উপজেলা ভূমি অফিস পরিবার প্রতি সরকারি খাস জমি ১০ থেকে ১২ শতাংশ করে বরাদ্দ দেয়া হয়। টিন ও বাঁশ দিয়ে ঘর তুলে ১৫টি পরিবার সেখানে বসবাস করছেন। এই ১৫ পরিবারে প্রধান ব্যক্তির পেশা ভিক্ষাবৃত্তি।

সূত্রে জানাগেছে, দীর্ঘদিন ধরে অন্ধপল্লীর লোকজনের কাছে চাঁদা দাবি করে আসছে আজমপুর এলাকার জুয়েল (২৫), সফিক (২৬), উজ্জ্বলসহ (২৭) আরো কয়েকজন। এতে দৃষ্টিপ্রতিবন্ধীরা সাড়া দেননি। মঙ্গলবার সরাসরি চাঁদা দিতে তারা অস্বীকার করেন। এতে সন্ত্রাসীরা ক্ষিপ্ত হয়ে রাত আটটার দিকে ওই পল্লীর সাত্তার মিয়া, সুরোজ মিয়া ও রোকেয়ার বাড়িতে হামলা চালায়।

আখাউড়া উপজেলা অন্ধকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মকবুল হোসেন বলেন, ওই সন্ত্রাসীরা প্রায় দুই বছর আগে জমি বরাদ্দ পাওয়ার পর ঘর তুলতে গেলে বিরক্ত করে। এক পর্যায়ে তাঁরা তাদের কিছু দিতে বলে। মঙ্গলবার এই এলাকায় থাকতে হলে প্রতি মাসে ওই সন্ত্রাসীদের এক হাজার টাকা করে দিতে হবে বললে সরাসরি তাদের চাঁদা দিতে অস্বীকার করা হয়। এতেই তারা ক্ষিপ্ত হয়ে হামলা চালিয়েছে।

এ বিষয়ে আখাউড়া থানার অফিসার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. বেলায়েত হোসেন বলেন, ঘটনা বিষয়ে বুধবার একটি অভিযোগ পেয়েছেন। তদন্ত করে দায়িদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে।

Check Also

আশুগঞ্জে সাজাপ্রাপ্ত আসামির মরদেহ উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি :– ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মো. হারুন মিয়া (৪৫) নামে দুই বছরের সাজাপ্রাপ্ত এক আসামির ...

Leave a Reply