আশুগঞ্জে ভারতীয় জাহাজ ভারী যন্ত্রপাতি নিয়ে ত্রিপুরায় ট্রান্সশিপমেন্টের প্রতীক্ষায়

লিটন চৌধুরী,ব্রাহ্মনবাড়িয়া ৯মার্চ :

ভারী যন্ত্রপাতি নিয়ে ত্রিপুরায় ট্রান্সশিপমেন্টের প্রতীক্ষায় ভারতীয় জাহাজ।বুধবার সকালে ব্রাহ্মনবাড়িয়ার আশুগঞ্জে এসেছে।ভারতের ত্রিপুরা রাজ্যে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্যে যন্ত্রপাতি ট্রান্সশিপমেন্ট হবে।

বন্দও সূত্রে জানা গেছে,শুল্ক ছাড়ের আওতায় জাহাজটি নদীপথে ভারী যন্ত্রপাতি নিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।আগামী ২/১ দিনের মধ্যে আরো একটি জাহাজ আশুগঞ্জে পৌছার সম্ভাবনা রয়েছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে,ভারতীয় এবিসি কোম্পানীর একটি জাহাজ প্রায়১৪০টন ওজনের বিশাল দুটি যন্ত্র নিয়ে(প্রস্তাবিত আন্তঃমহাদেশীয় ট্রন্সশিপমেন্ট কেন্দ্র) গত ২২ ফেব্রুয়ারী ভারতের কলকাতার খিদিরপুর নৌ-বন্দর থেকে আশুগঞ্জের উদ্দেশ্যে রওনা দেয়। আরো ৮৪টি ভারতীয় মালবাহী জাহাজ আশুগঞ্জ নদী-বন্দরে আসার অপেক্ষায় রয়েছে।আগামী২/৩দিনের মধ্যে এসব মালামাল ট্রেইলারে করে আশুগঞ্জ থেকে আখাউড়া হয়ে আগরতলা সীমান্ত দিয়ে ভারতের ত্রিপুরায় নিয়ে যাওয়া হবে।

এরই মাঝে ভারী যন্ত্রপাতি পরিবহনের জন্যে আখাউড়া থেকে আশুগঞ্জ পর্যন্ত ৩৬টি বিকল্প সড়কসহ আখাউড়া-আশুগঞ্জ সড়কের কাজ প্রায় শেষ হয়েছে।

উল্লেখ্য,বাংলাদেশ-ভারত যৌথ মূল্যায়ন কমিটির প্রধান,নৌ-মন্ত্রণালয়ের যুগ্মসচিব আলাউদ্দিনের নেতৃত্বে দু-দেশের ১৯ সদস্যেও যৌথ মূল্যায়ন ও জরিপ কমিটির সদস্যরা প্রস্তাবিত আন্তঃদেশীয় ট্রান্সশিপমেন্ট কেন্দ্র বাস্তবায়নের সমীক্ষার কাজ শেয় করেছেন।এজন্য তাঁরা স্থান নির্ধারন করতেআশুগঞ্জ নৌ-বন্দরের জেটিঘাট,সাইলো ঘাট,ফেরীঘাটসহ মেঘনা নদীর বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন।

এবিষয়ে আশুগঞ্জ বন্দরের কোন কর্মকর্তা কথা বলতে আগ্রহ প্রকাশ না করলে, জাহাজে গিয়ে কথা বলার চেষ্টা করলে জাহাজ কর্মর্কতারা সাংবাদিকদের সাথে কথা বলতে রাজি হয়নি এবং তাদেও পরিচয়ও জানা যায়নি।




Check Also

আশুগঞ্জে সাজাপ্রাপ্ত আসামির মরদেহ উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি :– ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মো. হারুন মিয়া (৪৫) নামে দুই বছরের সাজাপ্রাপ্ত এক আসামির ...

Leave a Reply