জনবল সংকটে কুমিল্লা রেল ষ্টেশনের যাত্রীরা যথাযথ সেবা পাচ্ছেনা

সিরাজুল ইসলাম চৌধুরী :
কুমিল্লা রেল স্টেশনে উন্নয়নের ছোঁয়া লাগেনি এখনো । জনবল সংকট, অবকাঠামোগত উন্নয়ন ও মেরামতের অভাব, অপরিচ্ছন্ন পরিবেশ ও পর্যাপ্ত বাতি না থাকায় সন্ধ্যার পর মনে হয় ভুতুড়ে এলাকা।
কুমিল্লা রেল স্টেশন অফিস সূত্র জানায়, কুমিল্লা রেল স্টেশনে বর্তমানে লোকবল সংকট প্রকট। প্রয়োজনীয় লোকবলের অভাবে স্টেশনের দৈনন্দিন কাজে বিঘ্ন ঘটছে প্রতিনিয়ত। টিকেট কালেক্টরের পদ ৬টি থাকলেও বর্তমানে আছে মাত্র ১ জন, ফোন অপারেটরের ২ জনের মধ্যে ১ জনও নেই, বুকিং সহকারী ১২ জনের মধ্যে আছে ৪ জন, পার্সেল সহকারী ৩ জনের মধ্যে আছে ২ জন, ওয়েটিং রুম কেয়ারটেকার ৬ জনের মধ্যে আছে ১ জন, পিয়ন ৩ জনের মধ্যে আছে ১ জন, গুডস সহকারী ১টি পদ থাকলেও তাও শুন্য রয়েছে দীর্ঘ দিন ধরে।
কুমিল্লা রেল স্টেশন দিয়ে প্রতি দিন ঢাকা-চট্টগ্রাম, চট্টগ্রাম-সিলেট, নোয়াখালী-ঢাকা, চাঁদপুর-ভৈরব রুটে ৩২টি ট্রেন আসা যাওয়া করে। এর মধ্যে আন্তঃনগর ট্রেন ১৬টি আর বাকী ১৬টি মেইল এক্সপ্রেস। প্রতি মাসে কুমিল্লা স্টেশন দিয়ে প্রায় ৪০/৪৫ হাজার যাত্রী যাতায়াত করে। কুমিল্লা রেল স্টেশন মাস্টার মোহাম্মদ হোসেন মজুমদার বলেন, কুমিল্লা স্টেশনে প্রচুর যাত্রী আছে কিন্তু আসন সংখ্যা সীমিত। ৩ জনের কাজ যখন ১ জন করবে তখন স্বাভাবিক ভাবেই কিছুটা ত্র“টি থেকে যাবে।
লোকবল ছাড়াও এখানে আইন শৃংখলা পরিস্থিতি ভাল না বলে যাত্রী এবং স্থানীয়রা জানান। অপরিস্কার অপরিচ্ছন্নতা কুমিল্লা রেল স্টেশনের একটি স্বাভাবিক বিষয়। ক্লিনারদের সব গুলো পদ কর্মরত থাকলেও তাদের কাজের সময় খুঁজে পাওয়া যায় না। প্রয়োজনীয় ওয়েটিং রুমের তীব্র অভাব রয়েছে এখানে। আর যে ২/১টা রয়েছে সেগুলো প্রায় থাকে অপরিচ্ছন্ন। ১নং প্লাট ফরম থেকে ২ নং প্লাট ফরমে যেতে যে ওভার ব্রিজটি রয়েছে অনেক দিন হল তা মাঝখান দিয়ে ভেঙ্গে আছে। সংস্কার না হওয়ায় যাত্রীরা মালামালসহ লাইনের উপর দিয়ে আসা যাওয়া করে। ফলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে বলে আশংকা প্রকাশ করেন এখানে কর্মরত এক কর্মকর্তা।
তাছাড়া চোরাকারবারীরাও চোরাচালানী পণ্য খালাসের একটি নিরাপদ স্টেশন মনে করে কুমিল্লা রেল স্টেশনকে। সবমিলিয়ে কুমিল্লা রেল স্টেশনের অবস্থা লেজেগুবুরে।




Check Also

দেবিদ্বারে অগ্নিকান্ডে ১কোটি টাকার ক্ষয়ক্ষতি

দেবিদ্বার প্রতিনিধিঃ– কুমিল্লার দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের জগন্নাথপুর গ্রামে রান্না ঘরের গ্যাস সিলিন্ডার বিস্ফোরনে ১৫টি ...

Leave a Reply