বড় অঘটন দিয়ে আয়ারল্যান্ডের ইংলিশ জয়

স্পোর্টস ডেস্ক, ০২ মার্চ (কুমিল্লাওয়েব ডট কম) :

রেকর্ড গড়ার পথে ওব্রায়ান
অবিশ্বাশ্য এক জয় তুলে নিয়ে বিশ্বকাপের দশম আসরের প্রথম অঘটনটি ঘটাল আয়ারল্যান্ড ।দুটি অসাধারন রেকর্ড করেই বিশ্বকাপের এই আসরের প্রথম অঘটনটি ঘটিয়েছে আয়ারল্যান্ড। বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে কেভিন ওব্রায়ানের দ্রুততম শতকে সর্বাধিক রান তাড়া করে তারা ইংল্যান্ডকে ৩ উইকেটে হারিয়েছে।

কেভিন ওব্রায়ানের ৫০ বলের শতক বিশ্বকাপ ইতিহাসের দ্রুততম শতক। একইসঙ্গে ৩২৮ রান তাড়া করে জয় লাভ করাও বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম। ৫ বল বাকি থাকতেই ইংল্যান্ডের ৩২৭ রানের জবাবে ৩২৯ রান তুলে নিতে সমর্থ্য হয় আইরিশরা।

ইংল্যান্ডের দেয়া ৩২৮ রানের টার্গেটে খেলতে নেমে ইনিংসের প্রথম বলেই অধিনায়ক পোর্টারফিল্ডকে হারায় আয়ারল্যান্ড। অবশ্য স্টারলিং ও নিল ওব্রায়েন দলকে টেনে তোলার চেষ্টা করেন। একইসঙ্গে চেষ্টা করেন রান তোলার গড় ঠিক রাখতে। নবম ওভারের শেষ বলে দলীয় ৬২ রানে বিদায় নেন স্টারলিং (৩২)। ১০৩ রানের মাথায় ব্যক্তিগত ২৯ রানে সাজঘরে ফিরেন ঝড়ো গতিতে খেলতে থাকা নিলি ওব্রায়েন। দলীয় ১০৬ রানে জয়সি (৩২) এবং ১১১ রানে উইলসন (৩) বিদায় নিলে আইরিশদের পরাজয়টা অনেক নিশ্চিত মনে হচ্ছিল।

কিন্তু এর পরই শুরু হয়ে কেভিন ওব্রায়েনের ম্যাজিক। কিউস্যাকের সঙ্গে তার ১৬২ রানের জুটিতে জয়ের স্বপ্ন দেখতে শুরু করে আইরিশরা। ইতিমধ্যে বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে দ্রুততম শতকটা নিজের করে নেন কেভিন ওব্রায়েন। তিনি ৬টি ছক্কা ও ১৩টি চারে মাত্র ৫০ বলে শতক পূর্ণ করেন। দলীয় ২৭৩ রানে কিউস্যাক (৪৭) রান আউটের শিকার হলে কিছুটা উত্তেজনা ছড়িয়ে পড়ে খেলায়। কিন্তু কেভিন ওব্রায়েন ও মুনি তখনো লড়াই চালিয়ে যান। ৩১৭ রানের মাথায় কেভিন ওব্রায়েন (১১৩) রান আউটের শিকার হলেও জয়টা হাতের কাছেই ছিল আইরিশদের। শেষ পর্যন্ত মুনি ও জনস্টন ৫ বল বাকি থাকতেই ৩২৭ রানের জবাবে ৩২৯ রান তুলে নিতে সমর্থ্য হন। মুনি ৩৩ রান এবং জনস্টন ৭ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন।

ইংল্যান্ডের পক্ষে গ্রায়েম সোয়ান ৪৭ রানের বিনিময়ে ৩টি উইকেট লাভ করেন। অ্যান্ডারসন ও ব্রেসনান নেন ১টি করে উইকেট। দুই ব্যাটসম্যান হন রান আউটের শিকার।

এরআগে বুধবার বিশ্বকাপ ক্রিকেট-২০১১ এর ‘বি’ গ্রুপের ১৫তম ম্যাচে ব্যাঙ্গলুরের চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস। উদ্বোধনী জুটির ঝড়ো সূচনা আর ট্রট ও বেলের অর্ধশতকের ওপর ভর করে আয়ারল্যান্ডকে জয়ের জন্য ৩২৮ রানে বড় টার্গেট দেয় ইংল্যান্ড। ম্যাচে অর্ধশতক করেন ওপেনার পিটারসেনও।

রেকর্ড শতকের জন্য ম্যাচ সেরা হন আয়ারল্যান্ডের কেভিন ওব্রায়েন।




Check Also

মুস্তাফিজের বিশ্ব রেকর্ড

  কুমিল্লাওয়েব ডেস্ক :– বিশ্ব ক্রিকেটের ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ওয়ানডে ও টেস্ট দুই ধরনের ...

Leave a Reply