২০ বছর পর দেবিদ্বারে ন্যাপের সম্মেলন

দেবিদ্বার সংবাদদাতা :
সুদীর্ঘ ২০ বছর পর ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ-মোজাফ্ফর)’র দেবিদ্বার উপজেলা কমিটির বর্ধিত সভা অনুষ্ঠিত হল রোববার বিকেলে। উপজেলা ন্যাপ কার্যালয়ে প্রবীণ ন্যাপ নেতা আব্দুল আজিজের সভাপতিত্বে ওই সভা অনুষ্ঠিত হয়। মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে দলের প্রধান অধ্যাপক মোজাফ্ফর আহমেদের উপস্থিতিতে জনসভা আয়োজন করাকে কেন্দ্র করে ওই সভা ডাকা হয় বলে দলীয় সূত্রে জানা যায়।

দলীয় সূত্র থেকে জানা যায় দেশ স্বাধীনের পর ১৯৭২ সালে আব্দুল খালেক ডাক্তারকে সভাপতি ও মোস্তাকুর রহমান ফুলমিয়াকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্যের কমিটি গঠন করা হয়েছিল দলটির । ওই কমিটি বহাল থাকা অবস্থায় ১৯৭৯ সনে ন্যাপ প্রধান অধ্যাপক মোজাফ্ফর আহমেদ ন্যাপের প্রার্থী হিসেবে কুঁড়েঘর প্রতীক নিয়ে সংসদ সদস্য পদে নির্বাচিত হয়েছিলেন। পরবর্তীতে ১৯৮৬ সনে উপজেলা পরিষদ নির্বাচনের পূর্বে আব্দুল হালিম মূন্সীকে সভাপতি ও অধ্যক্ষ আব্দুল হামিদ খন্দকারকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্যের নতুন কমিটি গঠন করা হয়। ৯০’র গণঅভ্যুত্থানের পর ওই কমিটির সভাপতি সাধারণ সম্পাদকসহ দলের অধিকাংশ নেতা কর্মী বিএনপিতে যোগদান করায় ১৯৯১ সালে মোস্তাকুর রহমান ফুলমিয়াকে সভাপতি ও আবুল হাসেমকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্যের কমিটি গঠন করা হয়। উক্ত কমিটির সাধারণ সম্পাদক আবুল হাসেমও দলত্যাগ করেন। পরবর্তীতে সহিদুল্লাহ সরকার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব নিলেও কমিটি নিষ্ক্রিয়তা কাটাতে পারেনি। বর্ধিত সভায় প্রধান অতিথি ছিলেন ন্যাপ কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক অনীল চন্দ্র চক্রবর্তী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ন্যাপ নেতা মোস্তাকুর রহমান ফুলমিয়া, সহিদুল্লাহ সরকার, তাজুল ইসলাম, সামসুল হক, এতিম আলী প্রমুখ।

সভায় ন্যাপ নেতা মোস্তাকুর রহমান ফুল মিয়া বলেন, গত ৪০ বছরে ন্যাপের ৩টি পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হলেও প্রায় ২০ বছর পর ন্যাপের উদ্যোগে রোববার বিকেলে ওই বর্ধিত সভা ডাকা হয়। অহংকারের কারণে ন্যাপের সাংগঠনিক দুর্বলতার সুযোগে অন্যান্য বুর্জুয়া দলগুলো ন্যাপকে গিলে খাওয়ার চেষ্টা করেছিল, আজকের এ বর্ধিত সভা প্রমাণ করল ন্যাপ পূর্বের অবস্থানে ফিরে আসছে। অনীল চক্রবর্ত্তী বলেন, ন্যাপ একটি বিশাল বটগাছ। বটগাছের ঝরেপড়া পাতা গুলো দিয়েই আওয়ামীলীগ, বিএনপি, জাপা টিকে আছে। গণমানুষের মুক্তির পথ ধর্ম-কর্ম সমাজতন্ত্র, তাই এই মুক্তির পথে এগুতে হলে বাম রাজনৈতিক দলগুলোর ঐক্য প্রয়োজন।




Check Also

নিউইয়র্কের চিকিৎসক ফেরদৌস খন্দকারে দেওয়া খাদ্য পাচ্ছে দেবিদ্বারের ১ হাজার পরিবার

দেবিদ্বার প্রতিনিধিঃ করোনা ভাইরাস পরিস্থিতিতে লকডাউনের কারনে কর্ম হারিয়ে অসহায় হয়ে পড়েছে দেশের হাজার হাজার ...

Leave a Reply