বিশ্বকাপের রেকর্ডটিও এখন শচীনের

স্পোর্টস ডেস্ক, ২৭ ফেব্রুয়ারি (কুমিল্লাওয়েব ডট কম) :

শচীন টেন্ডুলকার
ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি ভারতের শচীন রমেশ টেন্ডুলকার। ক্রিকেট যার ক্যারিয়ারকে কানায় কানায় রেকর্ডে পূর্ণ করেছে দিয়েছে। বিশ্ব ক্রিকেটের প্রায় সব রেকর্ডই যিনি নিজের করে নিয়েছেন । বাকী ছিল শুধু বিশ্বকাপ । এবার আর বাকী রইল না, বিশ্বকাপের সবচেয়ে বেশি রানের রেকর্ডটিও এখন এই ব্যাটিং তারকার ।

রবিবার ব্যাঙ্গালুরে দশম বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে শতক করার মধ্য দিয়ে এই রেকর্ড নিজের করে নিলেন এই ব্যাটিং জিনিয়াস। এটি তাঁর পঞ্চম বিশ্বকাপ শতক। এছাড়া ১৩ অর্ধশতকসহ বিশ্বকাপে তিনিই এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক (১৯৪৪)।

বিশ্বকাপ আসরে সর্বোচ্চ ৪টি করে শতক হাঁকিয়ে এতদিন যৌথভাবে শীর্ষে ছিলেন স্বদেশী সৌরভ গাঙ্গুলী এবং অস্ট্রেলিয়ার মার্ক ওয়াহ ও রিকি পন্টিংয়ের সঙ্গে। রবিবার ব্যাঙ্গালুরে ১১৫ বলে ১২০ রানের দৃষ্টিনন্দন ইনিংস খেলে সেটিকে একেবারেই নিজের করে নিলেন শচীন। যথারীতি শতক উদযাপন ভঙ্গি আর মারকুটে ভাব এদিনও ছিল তার ব্যাটে। ১২০ রানে ১০ চার আর ৫ ছয় হাঁকান তিনি।

এরআগেই অবশ্য টেস্ট, ওয়ানডেতে সর্বাধিক সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড নিজের করে নিয়েছেন শচীন। আন্তর্জাতিক ক্রিকেটে এদিক থেকে তাঁর ধারে-কাছেও কেউ নেই। টেস্টে ৫১ আর ওয়ানডেতে ৪৭টি মিলে ৯৮টি শতকের মালিক টেন্ডুলকার। তাঁর দখলে রয়েছে ওয়ানডের সর্বোচ্চ অপরাজিত ইনিংসে ২০০ রান। টেস্টে ১৪ হাজার ৬৯২ আর ওয়ানডেতে ১৭ হাজার ৭৭৭ রানের সঙ্গে দুই ধরনের ক্রিকেটে শচীন টেন্ডুলকারের দখলে রয়েছে ১৯৯টি উইকেট।




Check Also

মুস্তাফিজের বিশ্ব রেকর্ড

  কুমিল্লাওয়েব ডেস্ক :– বিশ্ব ক্রিকেটের ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ওয়ানডে ও টেস্ট দুই ধরনের ...

Leave a Reply