সোনাকান্দা দরবার শরীফে ইছালে ছাওয়াব মাহফিল শুরু :কাল আখেরী মোনাজাত

মো. হাবিবুর রহমান, সোনাকান্দা (মুরাদনগর) থেকে :

মুরাদনগর উপজেলার সোনাকান্দা দারুল হুদা দরবার শরীফের ঐতিহাসিক ২ দিন ব্যাপী ইছালে ছাওয়াব মাহফিলে বয়ান করছেন দরবার শরীফের বর্তমান পীর ও বাংলাদেশ তা’লীমে হিযবুল্লাহ’র আমীর এবং জমিয়াতুল মুদারেচ্ছিন কুমিল্লা জেলার সহ-সভাপতি আলহাজ্ব হযরত মাওলানা মাহমুদুর রহমান।..ছবি-হাবিবুর রহমান
কুমিল্লার মুরাদনগর উপজেলার সোনাকান্দা দারুল হুদা দরবার শরীফের ঐতিহাসিক ২ দিন ব্যাপী ইছালে ছাওয়াব মাহফিল শুরু হয়েছে। শনিবার বাদ জোহর থেকে কোরআন তেলাওয়াত, হামদ, নাতে রাসুল (সা.) পরিবেশন শেষে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে মাহফিল শুরু করেন দরবার শরীফের বর্তমান পীর ও বাংলাদেশ তা’লীমে হিযবুল্লাহ’র আমীর এবং জমিয়াতুল মুদারেচ্ছিন কুমিল্লা জেলার সহ-সভাপতি আলহাজ্ব হযরত মাওলানা মাহমুদুর রহমান। বাদ আছর সোনাকান্দা দারুল হুদা পাবলিকেসন্স এর পক্ষ থেকে মাললানা হামিদুর রহমানের লিখিত ও বর্তমান পীর ছাহেব হুজুরের সম্পাদনায় ‘নামাজ পরিত্যাগকারীর শাস্তি ও কবরের আযাব’ এবং ‘নামাজ শিক্ষা ও জরুরী মাসায়েল’ নামক দু’টি কিতাবের মোড়ক উন্মেচন করা হয়। বাদ মাগরিব চার তরিকার জিকির এর তালিম প্রদান করা হয়। এতে দরবারের আশিকীন, যাকেরীন, মুহিব্বীন ও খলিফাবৃন্দসহ দেশ-বিদেশের অসংখ্য ওলামায়ে কেরাম, পীর-মাশায়েখগণ উপস্থিত ছিলেন।

মাহফিলে কোরআন ও হাদিসের আলোচনা পেশ করেন সৈয়দপুর কামিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব হযরত মাওলানা আবু তাহের মো. সালাহ উদ্দিন, সোনাকান্দা কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ আলহাজ্ব হযরত মাওলানা মো. নুরুল ইসলাম, প্রধান মুফাচ্ছির হযরত মাওলানা বেলাল হোসাইন, মুহাদ্দিস হযরত মাওলানা মোতালেব হোসাইন সালেহী, সহকারী শিক্ষক মাওলানা ছানা উল্লাহ জেহাদী, মাহফিল পরিচালনায় ছিলেন সোনাকান্দা কামিল মাদ্রাসার মুহাদ্দিস হযরত মাওলানা আনিছুর রহমান আশরাফী, নাগাইশ দরবার শরীফের পীর আলহাজ্ব হযরত মাওলানা মোস্তাক ফয়েজী ও দরবারের খলিফা আলহাজ্ব হযরত মাওলানা আবু বকর ছিদ্দিক।

আজ (রোববার) মাহফিলে দৈনিক ইনকিলাব পত্রিকার সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মুদারেচ্ছিন এর চেয়ারম্যান আলহাজ্ব এএমএম বাহাউদ্দিন ও নির্বাহী সম্পাদক আলহাজ্ব হযরত মাওলানা কবি রুহুল আমিন খানসহ দেশ-বরেণ্য পীর-মাশায়েখগণ উপস্থিত থাকার কথা রয়েছে।

এ ঐতিহাসিক ২ দিন ব্যাপী ইছালে ছাওয়াব মাহফিলকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় অর্ধলক্ষাধিক মুসল্লির সমাবেত হয়েছেন। মাহফিলের আশে-পাশের এলাকাগুলো ধর্মপ্রাণ মুসলমানদের মিলন মেলায় পরিণত হয়েছে। দরবার শরীফের পক্ষ থেকে আগত মুসল্লিদের থাকা-খাওয়া, অযু-গোসল, লাইটিং ও চিকিৎসা সেবার জন্য ফ্রি ক্যাম্প, সাংবাদিকদের জন্য তথ্য কেন্দ্র স্থাপন, মাদ্রাসা ময়দান এবং প্রবেশ রাস্তাকে আগের চেয়ে অনেকাংশে বৃদ্ধি করা হয়েছে। পুরো মাহফিলকে নিরাপত্তার জন্য স্থানীয় প্রশাসনসহ মাদ্রাসার একদল ছাত্র প্রশিক্ষণ প্রাপ্ত চৌকস স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করে যাচ্ছে।

কাল (সোমবার) বাদ ফজর তালিম, যিকির-আজকার শেষে বাংলাদেশ ও মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা করে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে ২ দিন ব্যাপী ইছালে ছাওয়াব মাহফিল শেষ হবে।




Check Also

দেবিদ্বারের সাবেক চেয়ারম্যান করোনা আক্রান্ত হয়ে ঢাকায় মৃত্যু: কঠোর নিরাপত্তায় গ্রামের বাড়িতে লাশ দাফন

দেবিদ্বার প্রতিনিধিঃ কুমিল্লার দেবিদ্বার উপজেলার ভাণী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল হান্নান (৫৫) করোনায় আক্রান্ত ...

Leave a Reply