কুমিল্লার ৮৩ পুলিশ অফিসার ও সাংবাদিকের নামে তালিকা

সিরাজুল ইসলাম চৌধুরী,কুমিল্লা প্রতিনিধি :
বর্তমান সরকার ক্ষমতা গ্রহনের পর পুলিশ বাহিনীতে কর্মরত অসৎ পুলিশ কর্মকর্তা ও সাংবাদিকদের চিহ্নিত করে দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে উদ্যোগ গ্রহন করেছে। এরই প্রেক্ষিতে পুলিশ বাহিনীর সৎ ও পরীক্ষিত কর্মকর্তাদের নিয়ে গঠন করেছে সোয়াত বাহিনী। নব গঠিত এ বাহিনীর ৩ সদস্য গত প্রায় ৩ মাস ধরে কাজ করছে কুমিল্লায়।
সূত্র মতে, এ বাহিনী কুমিল্লায় দায়িত্ব গ্রহনের পর জেলার ১৬ থানায় কর্মরত পুলিশের দারোগা হতে ভারপ্রাপ্ত কর্মকর্তা পর্যায়ের কর্মকর্তা ও সাংবাদিকদের দুর্নীতির খোঁজখবর নিতে থাকে। ব্যাপক অনুসন্ধান শেষে ওই বাহিনী প্রাথমিকভাবে জেলার ৯ জন ভারপ্রাপ্ত কর্মকর্তা, ৪৯ জন এসআই ও ২৫ জন সাংবাদিককে অসৎ ও দুর্নীতিগ্রস্থ হিসেবে চিহ্নিত করে একটি তালিকা প্রনয়ন করেছে। প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নিতে এ তালিকা স্বরাষ্ট্র মন্ত্রনালয় ও পুলিশ সদর দপ্তরসহ অন্যান্য সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে প্রেরণ করেছে বলেও সূত্র দাবী করে।
জানা গেছে, এ তালিকায় অন্তর্ভূক্ত পুলিশ কর্মকর্তারা মামলার বাদী ও বিবাদীদের কাছ থেকে বিভিন্ন কৌশলে উৎকোচ গ্রহণ, চোরাচালানী ও মাদক ব্যবসায়ীদেরকে ভারতীয় অবৈধ পন্য ও মাদক পাচারে সহায়তা করে মোটা অংকের মাসোহারা আদায়, মাসোহারা না দেয়া চোরাকারবারীদের পন্যসহ আটকের পর টাকা নিয়ে ছেড়ে দেয়া এবং আটক অবৈধ পন্য ও মাদকদ্রব্য পুলিশের মদদপূষ্ট চোরাকারবারীদের কাছে পূনরায় বিক্রি করে দেয়াসহ বিভিন্ন কৌশলে সংঘটিত দুর্নীতির খোঁজখবর নিয়ে পুলিশ কর্মকর্তাদের নামের তালিকা তৈরী করা হয়েছে। এদিকে, জেলার অনেক যুবকই বিভিন্ন পত্রিকার সাংবদিক পরিচয়ে বিডিআর, থানা ও ফাঁড়ি পুলিশ এবং চিহ্নিত চোরাকারবারীদের কাছ থেকে মাসোহারা আদায় করছে। এদের মধ্যে অনেকেই আবার চোরাচালান ও মাদক ব্যবসাসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডেও জড়িয়ে পড়েছে। এসব বিষয়ে অনুসন্ধান শেষে ২৩ জন সাংবাদিক পরিচয় বহনকারীর নামের তালিকাও তৈরী করেছে ওই বাহিনী। সূত্র মতে, অসৎ পুলিশ কর্মকর্তাদের নামের তালিকার সাথে এ তালিকাও সংশ্লিষ্ট দপ্তরগুলোতে একই সাথে প্রেরণ করা হয়েছে।
এমন খঁবর গত এক সপ্তাহ ধরে কুমিল্লার পুলিশ প্রশাসনসহ বিভিন্ন প্রশাসন ও সাংবাদিক মহলে প্রচার হতে থাকে।
এ বিষয়ে কুমিল্লার পুলিশ সুপার সফিকুল ইসলাম জানান, সোয়াত বাহিনীর কুমিল্লায় কর্মকান্ড ও অসৎ পুলিশ কর্মকর্তাদের নামের তালিকা তৈরী সংক্রান্তে তিনি অবহিত নন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...