খুলেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় : ছাত্র-ছাত্রীদের পদচারনায় আবারো প্রাণবন্ত ক্যাম্পাস

CU-2
এম আহসান হাবীব, কুবি প্রতিনিধি :
নানা চড়াই-উৎরাই পেরিয়ে গতকাল খুলেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। দীর্ঘ ৮১ দিন বন্ধ থাকার পর খোলার প্রথম দিনেই ছাত্র-ছাত্রীদের স্বচ্ছন্দ পদচারনায় প্রাণবন্ত ছিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ক্লাসরুম, একাডেমিক ভবনসমূহ, প্রশাসনিক ভবন, কাঁঠালতলা, তালতলা, মামা ক্যাফেসহ পুরো ক্যাম্পাসই ছিল ছাত্র-ছাত্রীদের সরব কর্মকান্ডে মুখরিত। অনেক দিন পর আবারো যেন বসে প্রাণের মেলা। শিক্ষকরা ছিলেন ক্লাস নেয়া, পরীক্ষার সিডিউল করাসহ বিভিন্ন বিভাগীয় কার্যক্রমে ব্যস্ত। ভিসি অফিস ও রেজিস্ট্রার অফিসের সকল কর্মকর্তা-কর্মচারীদেরও পুরো উদ্যমে কাজে নিয়োজিত দেখা যায়। ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ প্রতিরোধ এবং সার্বিক আইন-শৃংখলা পরিস্থিতি রক্ষায় মোতায়েন ছিল অতিরিক্ত পুলিশ। সেই সঙ্গে সিকিউরিটির কাজে নিযুক্ত আনসার সদস্যদের সক্রিয় দায়িত্ব পালনও ছিল চোখে পড়ার মত। এক কথায় সংশ্লিষ্ট সবার মধ্যেই ছিল অফুরন্ত প্রাণোচ্ছ্বলতা আর সুষ্ঠুভাবে বিশ্ববিদ্যালয় চলার সোনালী স্বপ্ন।
সরেজমিন ক্যাম্পাস ঘুরে দেখা যায়, অনাকাক্সিক্ষত দীর্ঘ বন্ধের পর খোলার প্রথম দিনে শীতের কনকনে ঠান্ডাকে উপেক্ষা করে সাতসকালে ক্যাম্পাসে এসে হাজির হয় ছাত্র-ছাত্রীরা। এদের কেউ আসে ক্লাস-পড়ার টানে, কেউ প্রিয় ক্যাম্পাসের মায়ায়, আবার কেউবা প্রিয় বন্ধু, বান্ধবী কিংবা প্রিয় মনের মানুষের সঙ্গে একান্ত কিছু সময় কাটানোর লোভে। তবে কারণ যাই হোক, সকলের প্রাণচাঞ্চল্যই ছিল উপভোগ করার মতো। কেউ কেউ প্রিয় বন্ধুকে অনেক দিন পর কাছে পেয়ে বুকে জড়িয়ে আবেগাপ্লুতও হয়ে পড়েছিল। ম্যাসেজমেন্ট স্টাডিজ বিভাগের হাসান বললেন, অনেক দিন পর সবাই ক্যাম্পাসে আসায় খুবই জমজমাট লাগছে। লোকপ্রশাসন বিভাগের বাহার জানালেন, বন্ধু-বান্ধবীদের সবাইকে কাছে পেয়ে তিনি পরম আনন্দিত। সোস্যাল সায়েন্স ফ্যাকাল্টির এক ছাত্রী বললেন, আমরা নিয়মিত আমাদের ক্লাস ও পড়াশুনা চালিয়ে যেতে চাই। অনাকাক্সিক্ষত কোনো ঘটনায় বিশ্ববিদ্যালয় যেন আর বন্ধ না থাকে এটাই আমাদের দাবি। বিশ্ববিদ্যালয়ের যাবতীয় কার্যক্রম সুষ্ঠুভাবে চালিয়ে যাওয়া প্রসঙ্গে ভিসি ড. আমির হোসেন খান বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার পরিবেশ নিশ্চিত করতে আমরা প্রয়োজনীয় সব উদ্যোগই নেব। এজন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...