পদ্মা সেতুর নির্মাণব্যয় ২ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার

PODMA
স্টাফ রিপোর্টার :
হাঠাত্ করেই পদ্মাসেতুর নির্মাণব্যয় দ্বিগুণ নির্ধারণ করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের জানিয়েছেন, নতুন সিদ্ধান্ত অনুযায়ী পদ্মাসেতুর নির্মাণব্যয় হবে ২ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার। পদ্মাসেতু সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সচিবালয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, শুরুতে পদ্মাসেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছিল ১ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার। নতুন বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী তা বেড়ে হয়েছে ২ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার। তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকারের সময় এর নির্মাণে ১ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার খরচ হবে বলে ধরা হয়েছিল। পরে আবার তা ১ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার ধরা হয়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পরপর এর ব্যয় হিসাব করা হয়েছিল ১ দশমিক ৯ বিলিয়ন ডলার।
এশীয় উন্নয়ন ব্যাংক, বিশ্বব্যাংক ও ইসলামী উন্নয়ন ব্যাংক পদ্মাসেতু নির্মাণে ঋণ দিচ্ছে। বিশ্বব্যাংক ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার, এশীয় উন্নয়ন ব্যাংক ৫৫০ বিলিয়ন মার্কিন ডলার, ইসলামী উন্নয়ন ব্যাংক ১২০ বিলিয়ন মার্কিন ডলার ও জাইকা ৩০০ বিলিয়ন মার্কিন ডলার, আবুধাবি ডেভেলপমেন্ট গ্রুপ ৩১ মিলিয়ন ডলার দেবে বলে তিনি জানান। বাকি ১৪০ মিলিয়ন ডলার শেয়ার বাজারে বন্ড ছেড়ে কিংবা স্থানীয়ভাবে অন্য কোনো উপায়ে সংগ্রহ করা হবে। তিনি আরও জানান, দরপত্র প্রক্রিয়া শেষ করে পদ্মাসেতু নির্মাণের কার্যাদেশ আগামী বছরই দেয়া হবে। এর আগেই দাতাদের সঙ্গে অর্থায়ন সংক্রান্ত চুক্তিসহ সব কাজ সেরে ফেলা হবে। তাছাড়া তার আশা এ সরকারের মেয়াদকালেই সেতু নির্মাণ শেষ হবে। ইতোমধ্যে দ্বিতল পদ্মাসেতু তৈরির নকশাসহ প্রস্তুতি সম্পন্ন করেছে সরকার।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...