জলবায়ু পরিবর্তনে যুক্তরাষ্ট্রের ১ হাজার কোটি ডলার দেওয়ার প্রস্তাব হাস্যকর : হুগো শাভেজ

supporters-of-hugo-chavez-1
কুমিল্লাওয়েব ডেস্ক :
ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে যুক্তরাষ্ট্রের ১ হাজার কোটি ডলার দেওয়ার প্রস্তাবকে হাস্যকর বলে অভিহিত করেছেন ।
শুক্রবার কোপেনহেগেন সম্মেলনে হুগো শাভেজ বলেছেন, যুক্তরাষ্ট্র যেখানে নিজের দেশের দুর্দশাগ্রস্ত ব্যাংকগুলোকে ৭০ হাজার কোটি ডলার দিচ্ছে, সেখানে জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ১ হাজার কোটি ডলার দেওয়ার প্রস্তাব খুবই হাস্যকর।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা কোপেনহেগেন সম্মেলনের শেষ দিনে যোগ দিয়ে ভারত, দক্ষিণ আফ্রিকা এবং চীনের নেতাদের সঙ্গে শেষ মুহূর্তে একটি সমঝোতায় পৌঁছেছেন।
ওবামার সম্মেলনে যোগ দেওয়ার পরই বক্তব্য দেন শাভেজ। তিনি বলেন, “সম্রাট (ওমাবা) এলেন মধ্যরাতে, অন্ধকারের মধ্যে। এরপর সবাইকে পাশ কাটিয়ে অগণতান্ত্রিক উপায়ে একটি চুক্তি চাপিয়ে দিতে চাইছেন। এটা অগ্রহণযোগ্য। বিশ্বের কার্বন নির্গমনকারী শীর্ষ দেশ যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করে দক্ষিণ আমেরিকার এ রাষ্ট্রনায়ক বলেন, যুক্তরাষ্ট্র সবচেয়ে বড় দূষণকারী। জলবায়ু পরিবর্তনের ফলে জীবনহানির জন্য তারাই দায়ী। এ এক ধরনের গণহত্যা।
২০০৬ সালে জাতিসংঘের এক সম্মেলনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিও বুশের উপস্থিতিতে তিনি বলেছিলেন, “আমি এখানে সালফারের (বিস্ফোরক তৈরির উপাদান) গন্ধ পাচ্ছি।”
“আমি এখনো সালফারের গন্ধ পাচ্ছি”, কোপেনহেগেন সম্মেলনেও বলেন শাভেজ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...