রাজনৈতিক অনিশ্চয়তার মধ্য দিয়ে দীর্ঘ ৮০ দিন পর কুবি খুলছে ২৭ ডিসেম্বর

এম আহসান হাবীব, কুবি প্রতিনিধি:
রাজনৈতিক বিরোধ ও সংঘর্ষের কবলে পড়ে বন্ধ হয়ে যাওয়ার দীর্ঘ ৮০ দিন পর অবশেষে আগামী ২৭ ডিসেম্বর খুলছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়(কুবি) ক্যাম্পাস। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) একাডেমিক কাউন্সিলের এক জরুরী সভায় ওই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে কুবি’র ভিসি ড. আমির হোসেন খান জানিয়েছেন। আগামী ২৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের হলসমূহ খুলে দেয়া হবে বলে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অফিস সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, গত ৭ অক্টোবর ছাত্রলীগ-শিবির সংঘর্ষের পর অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। পরবর্তীতে বিভিন্ন রাজনৈতিক দল ও গ্রুপের সাথে দফায় দফায় বৈঠকের পরও পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পেরে ক্যাম্পাস খুলতে ব্যর্থ হন বিদায়ী ভিসি ড. জেহাদুল করিম। গত ২৪ নভেম্বর নবাগত ভিসি ড. আমির হোসেন খান দায়িত্ব গ্রহনের পরও সহিংসতার আশংকায় ক্যাম্পাস খুলতে বিলম্ব করছিলেন। সর্বশেষ ১৭ ডিসেম্বর একাডেমিক কাউন্সিলের এক জরুরী সভায় ২৭ ডিসেম্বর ক্যাম্পাস খোলার সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু রাজনৈতিক দল ও ছাত্র সংগঠনগুলোর সঙ্গে কোন আলোচনা ও সমঝোতা না করায় এবং বিবদমান বিভিন্ন ছাত্র সংগঠনের ক্যাম্পাস সংলগ্ন এলাকায় সশস্ত্র অবস্থানের কারণে যে কোন সময় আবারো সংঘর্ষের আশঙ্কা করছে সাধারণ ছাত্র-ছাত্রীরা। বিকেলে ভিসি ড. আমির হোসেন খান জানান, কুবির শিক্ষার্থীরাই অঙ্গীকার করেছিল ক্যাম্পাস রাজনীতি মুক্ত থাকবে, তাই সকল শিক্ষার্থীর বৃহত্তর স্বার্থে খুলনা বিশ্ব বিদ্যালয়ের মত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ও রাজনীতিমুক্ত থাকলে সবাই উপকৃত হবে। তিনি বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ অক্ষুন্ন রাখার স্বার্থে কুমিল্লার সর্বস্তরের মানুষের সহায়তা কামনা করেন। ভিসি ড. আমির হোসেন খান জানান, হলে বরাদ্দকৃত স্ব স্ব সীটে অবস্থানের জন্য আইডি কার্ড ও পে স্লিপ চেক করে সকলকে হলে ওঠানো হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...