কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা কাটেনি : চরম অনিশ্চয়তার মুখে শিক্ষার্থীরা

CU-1
কামরুল হাসান, কুমিল্লা বিশ্ববিদ্যালয় :
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা এখনো কাটেনি। চরম অনিশ্চয়তার মুখে বিশ্ববিদ্যালয়ের সহস্রাধিক শিক্ষার্থী। নানামুখী রাজনৈতিক সংঘাত সংঘর্ষের ফলে দীর্ঘ দিন ধরে বন্ধ থাকায় মুখ থুবড়ে পড়েছে বিশ্ববিদ্যালয়টির একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম। এদিকে ভিসির পদত্যাগের পর নতুন ভিসি দায়িত্ব গ্রহন করলেও ক্যাম্পাস খোলার ব্যপারে কোন সুপরিকল্পিত তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে না।
বিভিন্ন সূত্র থেকে জানা যায়, রাজনীতিমুক্ত ক্যাম্পাসে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ত্রিমুখী রাজনৈতিক সংঘর্ষের ফলে প্রায় ৪ মাস ধরে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়টির একাডেমিক কার্যক্রম। ফলে চরম অনিশ্চয়তার মুখে দিন কাটাচ্ছে সহস্রাধিক শিক্ষার্থী। ভয়াবহ সেশনজটে পড়তে হচ্ছে তাদের। জানা যায়, শিক্ষক সংকট, ক্লাসরুম সংকট, প্রশাসনিক অদক্ষতা, অবকাঠামোগত নানামুখী সমস্যার ফলে ২০০৬-০৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ৩ বছরে শেষ করেছে মাত্র ৩ টি সেমিস্টার ! অথচ শেষ করার কথা ছিল ৬ সেমিস্টার। এমনিভাবে সেশনজটে পরতে হচ্ছে প্রত্যেক ব্যাচের শিক্ষার্থীদেরকেই। এ বছর ৩ টি নতুন বিভাগ খুললেও শিক্ষক নিয়োগের কোন প্রক্রিয়াই লক্ষ্য করা যাচ্ছে না। সব বিভাগেই শিক্ষক সংকট রয়েছে। ৪র্থ ব্যাচের ভর্তি প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। খুব শিগ্রই শিক্ষক নিয়োগ না দিলে সংকট আরো চরম আকার ধারন করবে।
সর্বশেষ গত ৭ অক্টোবর ছাত্রলীগ-শিবির রক্তক্ষয়ী সংঘর্ষের ফলে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ রয়েছে ক্যাম্পাস। ছাত্রলীগ এবং শিক্ষকদের একটি গ্র“পের ভিসি বিরোধী আন্দোলনের ফলে গত ১২ নভেম্বর ভিসির পদ থেকে পদত্যাগ করেন ড. জেহাদুল করিম। তিনি জানান, স্থানীয় রাজনীতিবিদদের নানামুখী চাপের ফলে সুনির্দিষ্টভাবে দায়িত্ব পালন করতে না পারায় তিনি পদত্যাগ করেছেন। এভাবে স্বার্থান্বেষী মহলের উস্কানীমূলক ছাত্র আন্দোলনের ফলে প্রতিষ্ঠার ৩ বছরেই ভিসি পরিবর্তন হয়েছে ৩ জন। কিন্তু বার-বার ভিসি পরিবর্তন হলেও শিক্ষার্থীদের ভাগ্যের কোন পরিবর্তন হয়নি। সাধারন শিক্ষার্থী ও অভিভাবকদের প্রশ্ন রাজনীতিমুক্ত হিসেবে প্রতিষ্ঠিত দেশের নবীন এ বিশ্ববিদ্যালয়টিকে নিয়ে কেন এত রাজনীতি ? সবার দাবী সকলের সাথে সমঝোতা করে যত তারাতারি সম্ভব ক্যাম্পাস খুলে দেয়া হোক। রাজনীতির রাহুগ্রাস থেকে এ বিশ্ববিদ্যালয়কে মুক্ত করা হোক। এ ক্যাম্পাস হোক জ্ঞান চর্চার অন্যতম কেন্দ্র।
ক্যাম্পাস খুলার ব্যাপারে ভিসি ড. আমির হোসেন খান জানান, পরিস্থিতি নিয়ন্ত্রনে এলে খুব শিগগিরই ক্যাম্পাস খুলে দেয়া হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...