মুরাদনগরে স্বাধীনতার ৩৮ বছরেও মুক্ত দিবস পালিত হয়নিঃ দিন-তারিখ নিয়েও বিতর্ক

মোঃ হাবিবুর রহমান, মুরাদনগর থেকেঃ
কুমিল্লার মুরাদনগর মুক্ত দিবস কবে মুক্তিযোদ্ধা ও উপজেলা প্রশাসন কেউ কিছু জানে না। মহান স্বাধীনতার ৩৮ বছর অতিবাহিত হলেও কখনো পালিত হয়নি মুরাদনগর মুক্ত দিবস। মুক্ত দিবসের দিন-তারিখ নিয়েও রয়েছে মুক্তিযোদ্ধাদের মধ্যে নানা বিতর্ক। তবে সচেতন মানুষ বিজয়ের এ মাসে জানতে চায় মুরাদনগর মুক্ত দিবস কবে এবং তা’ কখন পালিত হবে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম শওকত ইকবাল শাহীন জানান, আমি এখানে নতুন এসেছি। মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দ এ ব্যাপারে ভাল বলতে পারবে। তবে, জানতে পেরেছি-এ পর্যন্ত কোন দিন মুরাদনগর মুক্ত দিবস পালিত হয়নি।
মুরাদনগর মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচন প্রস্তুতি কমিটির আহবায়ক এডভোকেট শামছুল হক ফিরোজ জানান, ৮ ডিসেম্বর ছিল মুরাদনগর মুক্ত দিবস। আমরা দিবসটি কুমিল্লায় পালন করেছি। অপর দিকে মুক্তিযোদ্ধা সংগঠক সফিকুর রহমান জানান, ১২ ডিসেম্বর মুরাদনগর মুক্ত দিবস। ঐদিন মুক্তিযোদ্ধা আর মিত্র বাহিনীর যৌথ আক্রমনের মুখে টিকতে না পেরে হানাদার পাকিস্তানী বাহিনী মুরাদনগর থেকে পালিয়ে যায়।
এ দিকে মুক্তিযোদ্ধা সংগঠক ও গন পরিষদের সাবেক সদস্য হাজী আবুল হাশেম জানান, ১২ ডিসেম্বর মুরাদনগরে হানাদার পাকিস্তানী বাহিনী পালিয়ে যাবার খবর পেয়ে ভারতের আগরতলা থেকে সাড়ে ৪শত মুক্তিযোদ্ধা নিয়ে কোম্পানীগঞ্জ হাইস্কুলে প্রবেশ স্বাধীন বাংলার লাল-সবুজের পতাকা উত্তোলন করা হয়। তখন মুরাদনগরে মুক্তিযোদ্ধা কমান্ডারের দায়িত্বে ছিলেন কামরুল হাসান ও গিয়াস উদ্দিন।
অপরদিকে মুরাদনগর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও এপিপি মুক্তিযোদ্ধা এডভোকেট আবুল কালাম আজাদ জানান ৯ ডিসেম্বর ছিল মুরাদনগর মুক্ত দিবস। ঐদিন হানাদার পাকিস্তানী বাহিনীরা কোম্পানীগঞ্জ ব্রীজ ভেঙ্গে ফেলার কারনে আমরা ধামঘর হয়ে মুরাদনগরে প্রবেশ করি। তখন উড়ানো হয় স্বাধীন বাংলার লাল-সবুজের পতাকা।
মুক্ত দিবসের দিন-তারিখ নির্ধারন নিয়ে বিতর্কের বিষয়টি সর্বসাধারনকে ভাবিয়ে তুলেছে। সকল পেশাজীবী লোকজন সঠিক ইতিহাস থেকে তথ্য জেনে মুক্ত দিবসের দিন-তারিখ নির্ধারন করা প্রয়োজন বলে মনে করেন। এছাড়াও তারা প্রতিবছর ঝাঁকঝমকপূর্ন ভাবে মুরাদনগর মুক্ত দিবস উদযাপন করারও দাবি জানিয়েছেন ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...