ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে ৪ লেন করার জন্য ১৬৫৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
স্টাফ রিপোর্টার :
সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে ৪ লেনবিশিষ্ট মহাসড়ক নির্মাণের দ্বিতীয় দফা কাজের জন্য এক হাজার ৬৫৫ কোটি ২৫ লাখ টাকার প্রকল্প অনুমোদন দিয়েছ। মন্ত্রীপরিষদ সম্মেলনকক্ষে গতকাল এ সভা অনুষ্ঠিত হয়।
গত বিএনপি-জামায়াত জোট সরকাররে সময় প্রথম কিস্তিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়করে ঢাকা থেকে দাউদকান্দি ব্রীজ পযন্ত দুই লেন থেকে ৪ লেন উন্নীত করা হয়। দ্বিতীয় কিস্তির জন্য প্রায় ১৮শ’ কোটি টাকা বরাদ্দ রেখে যায় বিএনপি-জামায়াত জোট সরকার। গত তত্ত্বাবধায়ক সরকার দ্বিতীয় কিস্তির কাজের জন্য আন্তর্জাতিক দরপত্র আহবান করে।
ব্যাপক অনিয়ম ও দুর্নীতির কারণে পরবর্তীতে ওই দরপত্র বাতিল করা হয়। বর্তমান সরকার গত সেপ্টেম্বর মাসে পুনরায় আন্তর্জাতিক দরপত্র আহবান করে। এতে ১৮টি প্রতিষ্ঠান যোগ্য বিবেচিত হয়। ১ হাজার ৬৫৫ কোটি ২৫ লাখ টাকার কাজ দশটি লটে ভাগ করে তিনটি প্রতিষ্ঠানকে দেয়া হয়।
প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহনরে মধ্যে ৬০ ভাগ বাণিজ্যিক ও ২৭ ভাগ যাত্রী পরিবহনকারি যানবাহন ।
প্রকল্পটি বাস্তবায়ন হলে ঢাকা থেকে চট্টগ্রাম যেতে কমপক্ষে ২ ঘণ্টা সময় বাঁচবে। এ সড়ক দিয়ে প্রতি দিন ১৯ হাজার ভারী ও হালকা যানবাহন চলাচল করে এবং প্রতি বছর এই সংখ্যা ১০ ভাগ হারে বৃদ্ধি পাচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে দুর্ঘটনা এবং জানমালের ক্ষয়-ক্ষতিও হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...