পদত্যাগ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. জেহাদুল করিম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়
এম. আহসান হাবীব (কুবি প্রতিনিধি) : দীর্ঘ আন্দোলন ও চাপের মুখে গতকাল পদত্যাগ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ভিসি প্রফেসর ড. এ এইচ এম জেহাদুল করিম। গতকাল সকাল ৯টায় তিনি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সচিব আতাউর রহমানের কাছে পদত্যাগপত্র জমা দেন। গতকাল বিকালে ভিসির আবাসিক কার্যালয়ে তিনি সাংবাদিকদের এ সকল তথ্য প্রকাশ করেন। বিভিন্ন রাজনৈতিক ষড়যন্ত্র ও চাপের কারণে দায়িত্ব পালনে অপারগ হয়ে তিনি পদত্যাগ করেছেন বলে জানান।
জানা যায়, স্থানীয় এমপি (কুমিল্লা-৬) নাসিমুল আলম চৌধুরী নজরুল সমর্থিত ছাত্রলীগের স্থানীয় গ্র“প ও শিক্ষকদের একাংশের ভিসিবিরোধী আন্দোলন চলমান অবস্থায় গত ৭ অক্টোবর ছাত্র সংঘর্ষের কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যায়। আন্দোলনের মুখে অবরুদ্ধ অবস্থায় পরদিন পদত্যাগের কথা ঘোষণা করে ভিসি ড. জেহাদুল করিম পুলিশ ও প্রশাসনের সহযোগিতায় ক্যাম্পাস ত্যাগ করতে সক্ষম হন। অস্থিতিশীল পরিবেশের কারণে প্রথম দফায় ১৫অক্টোবর, দ্বিতীয় দফায় ২৯ অক্টোবর এবং সবশেষে তৃতীয় দফায় আবারো অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়। কোনভাবেই নিজের অবস্থান ঠিক রাখতে না পেরে গতকাল ড. জেহাদুল করিম ভিসির দায়িত্ব থেকে পদত্যাগ করেন। গত বছরের ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয়ে যোগদান করার পর বিভিন্ন সমস্যা সমাধান করতে সক্ষম হয়েছেন দাবি করে ভিসি পদত্যাগপত্রে উল্লেখ করেন, রাজনৈতিক একটি কূটচক্র কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। স্থানীয় সম্মানিত জনপ্রতিনিধির প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে বিশ্ববিদ্যালয় বারবার অস্থিতিশীল করার কারণে কোন সুস্থ ব্যাক্তির পক্ষে যথাযথভাবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভিসির দায়িত্ব পালন সম্ভব নয় উল্লেখ করে তিনি দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করেন। তবে সাংবাদিকদের সাথে আলোচনাকালে তিনি তার দায়িত্ব পালনে সদর আসনের এমপি হাজী আ. ক. ম. বাহাউদ্দিন বাহার, লাকসামের এমপি তাজুল ইসলাম, দাউদকান্দির এমপি মেজর (অবঃ) সুবিদ আলী ভূঁইয়া, দেবিদ্বারের এমপি গোলাম মোস্তফা, বুড়িচং-ব্রাহ্মণপাড়ার এমপি অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, মহিলা এমপি জোবেদা খাতুন পারুল, কসবা-আখাউড়ার এমপি অ্যাডভোকেট আলহাজ্ব শাহআলমসহ অন্যান্য রাজনৈতিক নেতৃবৃন্দ ও প্রশাসনের সহযোগিতা এবং ইতিবাচক ভূমিকার কথা উল্লেখ করে তাদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। আন্দোলনরত ছাত্র-শিক্ষকদের প্রসঙ্গে ড. জেহাদুল করিম বলেন, ছাত্র-ছাত্রীরা আমার সন্তানতুল্য। করো বিষয়ে আমার কোন অভিযোগ নেই। তবে শিক্ষকদের দ্বারা ভিসিকে তালা লাগানোর ঘটনাটি দুঃখজনক এবং এ ধরনের ঘটনা অন্য কোন বিশ্ববিদ্যালয়ে কখনোই ঘটে নি। তিনি এ সময় প্রশাসনে গতিশীলতা আনয়ন, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, পরিবহন সমস্যার সমাধান, রাষ্ট্রপতির নিকট থেকে পরিবহন বাস প্রাপ্তির আশ্বাস, লাইব্রেরি সমৃদ্ধকরণ, লাইব্রেরিতে নিজ উদ্যোগে বিভিন্ন বই প্রদান ও ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা’-নামক বিশেষ কর্ণার স্থাপন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর নামে আবাসিক হল এবং ড. এম এ ওয়াজেদ মিয়া-র নামে বিজ্ঞান ভবন নির্মাণের সিদ্ধান্তসহ তার বিভিন্ন ইতিবাচক কর্মকান্ড সাংবাদিকদের নিকট তুলে ধরেন। তিনি বলেন, আমি আমৃত্যু আওয়ামীলীগের লোক। ছোটবেলা থেকেই আমি নিজেকে বঙ্গবন্ধুর আদর্শে গড়ে তুলেছি। আর তাই ব্যাক্তিগত বা গোষ্ঠীগত স্বার্থে নয়, আদর্শিক কারণেই কুমিল্লার সর্বস্তরের প্রগতিশীল ও সচেতন নাগরিক সমাজ আমার পাশে দাঁড়িয়েছে ও বিভিন্ন কর্মসূচী পালন করেছে। আমি তাদের সকলের কাছে কৃতজ্ঞ।
বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে তিনি বলেন, আমি সবার সাথে আলোচনাসাপেক্ষে ১৫ নভেম্বর বিশ্ববিদ্যালয় খোলার চিন্তা করলেও সার্বিক বিবেচনায় এখনই বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া ঠিক হবে না। সিন্ডিকেটের মিটিং করেই বিশ্ববিদ্যালয় খোলা উচিত হবে বলে তিনি মন্তব্য করেন। তবে এ বিষয়ে পরবর্তী ভিসিই চুড়ান্ত সিদ্ধান্ত নিবেন বলে তিনি মনে করেন।
এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. আমির হোসেন খান কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরবর্তী ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন বলে গত বুধবার সন্ধ্যা থেকে পুরো কুমিল্লায় গুঞ্জন শোনা যাচ্ছে। তবে কেউই এ খবরের তথ্যসূত্র নিশ্চিত করতে পারেন নি। এ বিষয়ে প্রফেসর ড. আমির হোসেন খান রূপসী বাংলাকে বলেন, আমি বিভিন্নজনের কাছ থেকে ফোন পাচ্ছি, তবে শিক্ষা মন্ত্রণালয় কিংবা ইউজিসির কোন দায়িত্বশীল সূত্র আমাকে এ ধরণের কোন তথ্য জানায় নি। যারা আমার ভিসি হওয়ার খবর প্রচার করছেন তারা কোথা থেকে তা জেনেছেন আমি জানি না।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...