দেশ স্বাধীনের দীর্ঘ ৩৮ বছর পরও সোনার বাংলা বাস্তবায়ন হয়নি

চৌদ্দগ্রাম প্রতিনিধি : কুমিল্লার চৌদ্দগ্রামে গত বুধবার দিনব্যাপী বিভিন্ন কর্মচসূচি পালনের মধ্য দিয়ে যথাগোগ্য মর্যাদায় বেতিয়ার শহীদ দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন, জাতীয় পতাকা উত্তোলন, কোরআন-মিলাদ ও দোয়া মাহফিল এবং আলোচনা সভা। বেতিয়ারা শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি রক্ষা পরিষদের সভাপতি আবদুল মমিন ওস্তাদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযোদ্ধ কালীন গেরিলা বাহিনীর কমান্ডার বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সভাপতি কমরেড মঞ্জুরুল আহসান খান বলেন, কৃষক, শ্রমিক, ছাত্র, বেকার যুবক ও মধ্য বিত্ত বিভিন্ন পেশাজীবীদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার লক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে আমরা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করি। দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে দেশস্বাধীন করলাম আমরা, আর বীর শ্রেষ্ঠ, বীর উত্তম, বীর প্রতীকের খেতাব বেশীর ভাগ পেল সেনাবাহিনী। দীর্ঘ ৩৪ বছরে ও স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন হয়নি। এখনো ৩ কোটি লোক বেকার, ৬ কোটি দ্রারিদ্রসীমার নীচে মানবেতর জীবন যাপন করছে, ৭৫ শতাংশ কৃষক ভূমিহীন ও বাস্ত্রহারা। স্বাধীনতার পর কয়জন কোটি পতি ছিল তা সবার জানা আছে। দুর্নীতিবাজ লুটেরা সাধারন মানুষের সকল কিছু গ্রাস করে কোটিপতি বনে যাচ্ছে। দেশ স্বাধীন হওয়ার পর ও অপশক্তি তৎপর। ৭৫ এ স্বাপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার ঘটনা ঘটিয়েছে স্বাধীনতা বিরোধী চক্র। সাম্প্রদায়ীক জঙ্গী শক্তি রাষ্ট্র ক্ষমাতার রন্ধ্রে রন্ধ্রে বিরাজ করে দেশের বিরুদ্ধে এখনো গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, চৌদ্দগ্রাম উপজেলা চেয়ারম্যান, আব্দুস ছোবহান ভূঞা হাসান, কেন্দ্রীয় কৃষকলীগের সহ সভাপতি শহীদ দের সহযোদ্ধা আলহাজ্ব ওমর ফারুক, সামছুউদ্দিন আহমেদ চৌধুরী, সেলিম, জসিম উদ্দিন আহমেদ চৌধুরী, জাকির হোসেন, ড. আলী হোসেন শহীদের সহযোদ্ধা আবদুল কুদ্দুস, শহীদ রশির মাষ্টারের ছোট বোন কামরুন্নাহার, শহীদ জহিরুল হক দুদুর ছোট ভাই মোঃ আনোয়ার হোসেন ভূঞা, অধ্যক্ষ আবদুল হালিম, মানবেন্দ্র দে, আলী মুর্তজা মাসুদ, ভ ম আফতাবুল ইসলাম ও মিজানুর রহমান চেয়ারম্যান প্রমুখ। বক্তারা মহাসড়কের ৪ লেন বর্ধিত করন অংশে শহীদ মিনার ও গণকবরটি পড়ে যাওয়ায় জরুরি ভিত্তিতে অন্যত্র স্থানান্তরের জন্য বাংলাদেশ মুক্তিযোদ্ধা মন্ত্রনালয় সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ ও রাষ্ট্রীয় ভাবে দিবসটি পালনের জন্য দাবী জানান। প্রসঙ্গত ১৯৭১ সালের এই দিনে চৌদ্দগ্রামের বেতিয়ারায় ন্যাপ কমিউনিস্ট পার্টি ও ছাত্র ইউনিয়নের যৌথ গেরিলা বাহিনীর ৯ জন মুক্তিযোদ্ধা হানাদার বাহিনীর এ্যাম্বুশের মুখে পড়ে শহীদ হন। প্রতি বছর দেশের বিভিন্ন স্থান থেকে শহীদের সহযোদ্ধা, স্বজন ও স্থানীয় মুক্তিযোদ্ধারা বেহিয়ারা শহীদ মিনার ও গণকবরে জমায়েত হয়ে দিবসটি পালন করে থাকেন।

নাঙ্গলকোটে জোরপূর্বক দোকান দখলের অভিযোগ

মাইনুদ্দিন, নাঙ্গলকোট প্রতিনিধিঃ

বাংলাদেশ রেলওয়ের অধীন নাঙ্গলকোট রেলস্টেশন এলাকার ভূমির নথি নং ডিইও/ক্ষতিপূরণ/নাঙ্গলকোট ০৬, তাং ১০ জুন ০৬ লীজ প্রাপ্ত নাঙ্গলকোট পাটোয়ার গ্রামের কাজী মনোয়ার হোসেনের দোকানঘর পৌরসভা সদরের হরিপুর গ্রামের অবসরপ্রাপ্ত সেনা সদস্য হারুনুর রশীদ কর্তৃক অবৈধভাবে, জোরপূর্বক দখল করার ঘটনা ঘটেছে। গতকাল বুধবার নাঙ্গলকোট প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনে কাজী মনোয়ার হোসেন লিখিত বক্তব্যে বলেন, নাঙ্গলকোট পৌর এলাকার হরিপুর গ্রামের প্রাক্তন সেনা সদস্য হারুনুর রশীদ তার লোকজন নিয়ে গত ৭ নভেম্বর গভীর রাতে জোরপূর্বক আমার লীজ প্রাপ্ত দোকান ঘরের তালা ভেঙ্গে ঢুকে দোকানের ভাড়াটিয়া সোলেমানের ক্যাশ বাক্স সহ অন্যান্য মালামাল নিয়ে দোকানে তালা লাগিয়ে নিজ দখলে নিয়ে নেয়। পরের দিন সকালে দোকানে আসলে , হারুন তার লোকজনের মাধ্যমে দুই লাখ টাকা চাঁদা দাবী করে। দাবীকৃত চাঁদা না পেলে দোকান ঘর ছাড়া হবেনা এবং তাকে বিভিন্ন ভাবে হুমকি ধমকি ও ভয় ভীতি প্রদর্শন করে। পরবর্তীতে তিনি নাঙ্গলকোট থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাকে ঘটনাটি অবহিত করেন। বর্তমানে কাজী মনোয়ার হোসেন দোকানঘর উদ্ধার এবং জীবনের নিরাপত্তা চেয়ে সংশ্লিষ্ট প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...