Home / প্রচ্ছদ / কুমিল্লা জেলা / করিমপুর মাদরাসায় বোখারী শরীফের খতম ও দোয়া
Muradnagar=23-03-19=

করিমপুর মাদরাসায় বোখারী শরীফের খতম ও দোয়া

মো. হাবিবুর রহমান :–
কুমিল্লার মুরাদনগর উপজেলার করিমপুর জামিয়া দারুল উলূম মুহিউস্ সুন্নাহ মাদরাসায় ১৪৪০ হিজরী/২০১৯ খ্রি: শিক্ষাবর্ষে পবিত্র কোরআনে কারীমের খতম ও দাওরায়ে হাদীসের বোখারী শরীফের সমাপনী দরস উপলক্ষে বৃহস্পতিবার রাতে এক বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান মেহমান হিসেবে উপস্থিত থেকে বোখারী শরীফের সমাপনী দরস প্রদান ও দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া পরিচালনা করেন উপ-মহাদেশের প্রখ্যাত হাদিস বিশারদ, হাটহাজারী আরবী বিশ^বিদ্যালয়ের সহকারী পরিচালক, শায়খুল হাদীস আল্লামা হাফেজ জুনায়েদ বাবুনগরী দা: বা:। মাদরাসার প্রিন্সিপাল মুফতী দ্বীন মোহাম্মদ আশরাফের সভাপতিত্বে শিক্ষা সচিব মুফতি মানসুর কবিরের উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ঢাকার দারুল উলুম ধানমন্ডি মাদরাসার প্রিন্সিপাল আল্লামা হাসান জামিল দা: বা:, দিলালপুর মাদরাসার প্রিন্সিপাল মাওলানা ইউসুফ, দরানীপাড়া মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুল মুমিন, সাহেদাগোপ মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মতিউর রহমান, দারুল উলুম উম্মুল কোরআন মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবু ইউসুফ মাদরাসা কমিটির সভাপতি গোলাম মোস্তাফা, সহ-সভাপতি প্রভাষক তকদিরুল ইসলাম, মাদরাসার সহ-সেক্রেটারী মাইনুল হোসেন মোক্তার, সদস্য হারুনুর রশীদ ও মুরাদনগর কলেজের প্রভাষক মনিরুজ্জামান প্রমুখ।
বোখারী শরীফের সমাপনী দরসে শায়খুল হাদীস আল্লামা জুনায়েদ বাবুনগরী বলেন, ইলমে হাদীসের গুরত্ব ও মর্যাদা ইসলামী শরীয়তে অপরিসীম। কেননা শরীয়তের সিংহভাগ বিধি বিধান হাদীস থেকে মুজতাহিদ ইমামগণ বের করেছেন। সুতরাং কোরআনের পরেই ইলমে হাদীসের অবস্থান। তবে ওলামায়ে কেরামদেরকে এ ব্যাপারে সতর্ক থাকতে হবে যে, লা-মাজহাবীরা যেন হাদীস চর্চার নামে মুজতাহিদ ইমামগণের বের করা বিভিন্ন বিধানাবলীকে অস্বীকার করার সুযোগ না পায়। কেননা মুজতাহিদ ইমামগণ শরীয়তের সমস্ত বিধানাবলী কোরআন এবং হাদীস থেকেই বের করেছেন।
উক্ত অনুষ্ঠানে বিদায়ী ছাত্রদের উদ্যোগে মুফতী দ্বীন মোহাম্মদ আশরাফের তত্ত্বাবধানে এবং মুফতি মানসুর কবিরের সংকলনে “দৈনন্দিন জীবনে রাসুলুল্লাহ (সা:)” নামে একটি স্বারক গ্রন্থ প্রকাশ করা হয়। উক্ত স্বারকে রাসুল (সা:) এর দৈনন্দিন মাসনুন আমল, দোয়া ও অল্প আমলে অধিক নেকী বিষয়ক বিভিন্ন দোয়া সন্নিবেশিত হয়েছে। একজন আদর্শ মুসলমানের জন্য এটি খুবই উপকারী একটি গ্রন্থ।

Check Also

debidwer (Comilla) fire pic-24.03.2019

দেবিদ্বারে অগ্নিকান্ডে ১কোটি টাকার ক্ষয়ক্ষতি

দেবিদ্বার প্রতিনিধিঃ– কুমিল্লার দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের জগন্নাথপুর গ্রামে রান্না ঘরের গ্যাস সিলিন্ডার বিস্ফোরনে ১৫টি ...