BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Home / প্রচ্ছদ / কুমিল্লা জেলা / দেবিদ্বারে প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা বিষয়ক অবহিতকরণ কর্মশালা
DEBIDWAR(COMILLA) PIC.JPG;- F.P'R PROSOB POROBORTI KORONIO KORMOSALA-18.04.18 (3)

দেবিদ্বারে প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা বিষয়ক অবহিতকরণ কর্মশালা

দেবিদ্বার প্রতিনিধিঃ–
প্রসব পরবর্তী সময়ে মা ও নবজাতকের সেবা, পুষ্টি ও করনীয় সর্ম্পকে সচেতনতা সৃষ্টি করতে হবে। আর এ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনে পরিবার
পরিকল্পনা বিভাগের সংশ্লিষ্টদেরই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। কারন পুষ্টিহীনতায় মা’ ও শিশুর স্বাস্থ্য ঝুকি বেড়ে যায় এবং অপুষ্টিজনিত নানাবিধ রোগব্যাধীতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশী থাকে। সেকারণে গর্বকালীন ও প্রসব পরবর্তী সময়ে মায়েদের সেবা ও পুষ্টিকর খাবার গ্রহনের উপর সতর্ক থাকতে হবে। এ বিষয়ে মায়েদের প্রয়োজনীয় পুষ্টিগ্রহণে অবহিত করার জন্য পরিবার পরিকল্পনা বিভাগ ও স্বাস্থ্য কর্মীদের নির্দেশনাবলী মেনে চলতে অনুপ্রানীত করতে হবে।’ বৃহস্পতিবার সকাল ১১টায় দেবিদ্বার উপজেলা পরিষদ হল রোমে পরিবার পরিকল্পনা অধিদপ্তর’র ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন সার্ভিসেস ডেলিভারী প্রোগ্রাম’র আয়োজনে এবং উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহযোগীতায় আয়োজিত প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা বিষয়ক অবহিতকরণ কর্মশালায় আলোচকগন ওই বক্তব্য তুলে ধরেন।

আলোচকরা আরো বলেন, এখনো আমরা ধর্মীয় গোড়ামী ও কুসংস্কার থেকে মুক্ত হতে পারিনি। শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ সম্পর্কে সচেতন হতে পারিনি। এখনো দাদী-নানী-দাই সহ গ্রাম্য মহিলাদের দ্বারা ৪১% প্রসব কার্যক্রম চলছে। এখন থেকে কোন প্রসূতী মায়ের প্রসব বাড়িতে হবে না, সকল কার্যক্রম স্বাস্থ্য কমপ্লেক্স-এ হবে, স্বাস্থ্য কমপ্লেক্সে প্রসবের সুফল সম্পর্কে প্রসূতী ও তার পরিবারকে সচেতন করে তুলতে হবে। তবে এসব কাজে সংশ্লিষ্টদের কোন ধরনের আর্থিক সুবিধা গ্রহন করা যাবেনা। সম্পূর্ণ বিনা খরচে করতে হবে। মনে রাখতে হবে পরিবার পরিকল্পনা বিভাগের কার্যক্রম ধর্মীয় গোড়ামী, অশিক্ষা আর কুসংস্কারের প্রতিবন্ধকতা দূর করে আজকের পর্যায়ে উন্নীত হয়েছে, এর কৃত্বি আপনাদের। আজ মা’ ও শিশু মৃত্যুর হার কমেছে, অপুষ্টি, একলামশিয়া সহ নানা রোগ বালাই কমিয়ে আনা হয়েছে।

জন্মনিয়ন্ত্রনে অভিজ্ঞতার আলোকে নতুন নতুন সহজলভ্য প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহার হচ্ছে, যা আগামী দিনগুলোতে অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছার আলোর পথ খুঁজে নেবে। পরে অতিথিদের পক্ষ থেকে নিয়মিত দাপ্তরিক কার্যক্রম দায়িত্ব পালনে পরিবার পরিকল্পনা বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের হাত তুলে শপথ করানো হয়।

দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমার সভাপতিত্বে এবং ডাঃ মাহববুর রশীদ’র সঞ্চালনায় আলোচনায় অংশ নেন, পরিবার পরিকল্পনা বিভাগ কুমিল্লা’র উপ-পরিচালক মোঃ মাহবুবুল করিম, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া বেগম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আহমেদ কবির, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার। স্বাগতিক বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা বিভাগের ডাঃ কামরুন্নাহার ভূঁইয়া এবং প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা বিষয়ক অবহিতকরণ’র মূল প্রতিবেদনের উপর প্রজেক্টরের মাধ্যমে আলোকপাত করেন ঢাকা কার্যালয়ের ডিজিএফপি উপ-পরিচালক ও প্রোগ্রাম ম্যানেজার (সি.সি.এস.ডি.পি) ড. নিয়াজ মুহাম্মদ কামালী।

180x60_b

Check Also

434244

দেবিদ্বারে পিতা হত্যার অভিযুক্ত ছেলের গলাকাটা লাশ উদ্ধার

  দেবিদ্বার প্রতিনিধিঃ— দেবিদ্বারে সোহেল মিয়া (২৮) নামের এক মাদকাসক্ত যুবকের গলাকাটা লাশ উদ্ধার করেছে ...