BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Home / প্রচ্ছদ / কুমিল্লা জেলা / দেবিদ্বারে শিশু মেলা ও ‘শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম ৪র্থ পর্যায় শীর্ষক আলোচনা
fdfsrfd

দেবিদ্বারে শিশু মেলা ও ‘শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম ৪র্থ পর্যায় শীর্ষক আলোচনা

এবিএম আতিকুর রহমান বাশার :

‘ফাইনাল পরীক্ষায় নানা সুযোগ সুবিধা প্রাপ্ত হয়ে অতিরিক্ত নম্বর ও পাশের হার বৃদ্ধির অশুভ প্রতিযোগতিা থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে। সামান্য সুবিধা ও সুনামের আশায় আমরা নিজেরাই নিজেদের সন্তানদের ভবিষ্যৎ ধ্বংস করে দিচ্ছি। এখন আর আমাদের পাশের হার বৃদ্ধি কিংবা গোল্ডেন জিপিএ-৫ প্রাপ্তির প্রতিযোগীতা থেকে সরে এসে গুণগত ও মানসম্পন্ন শিক্ষাদানের উপর জোর দিতে হবে।’
সোমবার সকাল ১০টায় ‘শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম (৪র্থ পর্যায়) শীর্ষক প্রকল্পের জিওবি খাতের অধীনে শিশু অধিকার বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে, কুমিল্লা জেলা তথ্য অফিসের ব্যবস্থাপনায় ও দেবিদ্বার উপজেলা প্রশাসনের সহযোগীতায় উপজেলা পরিষদ মিলনায়তনে দু’দিন ব্যাপী ‘শিশু মেলা’র উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তব্যদানকালে দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম ওই বক্তব্য তুলে ধরেন।
জেলা সিনিয়র তথ্য অফিসার মীর হোসেন আহসানুল কবীর’র সভাপতিত্বে এবং তথ্য বিভাগের সঞ্চালক আব্দুল করিম’র উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা আ’লীগ’র সভাপতি মোঃ জয়নুল আবেদীন, মিসেস জয়নুল আবেদীন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আহমেদ কবির, উপজেলা শিক্ষা অফিসার খগেন্দ্র চন্দ্র সরকার, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ মজিবুর রহমান,সহকারী শিক্ষা কর্মকর্তা এনায়েত উল্লাহ, তপন কুমার গৌরাঙ্গ।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, আ’লীগ উপজেলা যুগ্ম সাধারন সম্পাদক মোঃ ছিদ্দিকুর রহমান ভূঞা, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোঃ কামরুজ্জামান, সহকারী শিক্ষক মোঃ গোলাম কিবরিয়া প্রমূখ।

আলোচকরা বলেন, ‘শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম বাস্তবায়নে রাষ্ট্র কর্তৃক মানুষের মৌলিক অধিকারগুলো অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা, সংস্কৃতির প্রাণবন্ত ভবিষ্যৎ নিশ্চিত করা। নারী নির্যাতন, বাল্য বিয়ে, যৌতুক, ইভটিজিং, পারিবারিক বৈষম্য, শিশু ও নারী ধর্ষণ, মাদক, জঙ্গীবাদ প্রতিরোধে ও প্রতিবন্ধীদের সামাজিক নিরাপত্তা সুরক্ষা নিশ্চিত করণে পারিবারিক ও সামাজিক সচেতনতা বৃদ্ধি। তাছাড়া শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, শিশু ও মাতৃমৃত্যু হার রোধ, নিরাপদ মাতৃত্ব, জন্মনিবন্ধন, স্যানিটেশননের ক্ষেত্রেও সভা-সমাবেশের মাধ্যমে সচেতনতা বৃদ্ধি করতে পারলেই ‘শিশু ও নারী উন্নয়ন’ সম্ভব।

আলোচনা শেষে কুমিল্লা জেলা তথ্য অফিস শিল্পী গোষ্ঠীর আয়োজনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও চলচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। শিশু মেলায় মিলনায়তনে ৮টি ষ্টল নির্মান করা হয়, ১) সিনিয়র জেলা তথ্য অফিস, ২) উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ, উপজেলা পরিকল্পনা অফিস, উপজেলা মহিলা বিষয়ক অফিস (যৌথ), ৩) দেবিদ্বার সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৪) বড়আলমপুর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৫) বড়শালঘর নূর নাহার সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৬) ওয়াহেদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৭) ধামতী উত্তর সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৮) ভিড়াল্লা সরকারী প্রাথমিক বিদ্যালয়। উক্ত শিশু মেলা আজ মঙ্গলবার পর্যন্ত থাকবে বলে আয়োজকরা জানিয়েছেন।

Check Also

677777

দেবিদ্বারে এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় ছাত্রীর আত্মহত্যা

দেবিদ্বার প্রতিনিধিঃ দেবিদ্বার উপজেলার সুবিল ইউনিয়নের নয়াকান্দি গ্রামে এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় সোমবার দুপুরে জান্নাতুল ...