BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Home / প্রচ্ছদ / কুমিল্লা জেলা / নাঙ্গলকোটে সিএনজি-অটোরিক্সায় বাড়তি ভাড়া আদায়
web logo2

নাঙ্গলকোটে সিএনজি-অটোরিক্সায় বাড়তি ভাড়া আদায়

 

মো. আলা উদ্দিন :–
গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধি কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গেই কুমিল্লার নাঙ্গলকোটে বেড়ে গেছে গ্যাস চালিত সিএনজি-বিদ্যুতের চার্জে চালিত অটোরিক্সার ভাড়া। সরকারি সিদ্ধান্ত না এলেও উপজেলার বিভিন্ন রুটে চলাচলকারী সিএনজি ও অটোরিক্সা চালকরা গত মঙ্গলবার থেকেই যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করছে। অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে যাত্রীদের সঙ্গে অটোরিক্সা এবং গ্যাসচালিত যানবাহন চালকদের সাথে ঝগড়ার সৃষ্টি হচ্ছে।
সরকারি সিদ্ধান্ত অনুযায়ী গত সোমবার রাত ১২টা থেকে গ্যাস ও বিদ্যুতের বর্ধিত মূল্য কার্যকর করা হয়। এর ফলে গণপরিবহনের ভাড়া কি হারে বৃদ্ধি পাবে সে সিদ্ধান্ত এখনও নেয়া হয়নি। কিন্তু সে অপেক্ষায় থাকতে রাজি নয় সিএনজি-অটোরিক্সা চালকরা। তাদের বক্তব্যÑ যেহেতু বর্ধিত মূল্যে গ্যাস কিনতে হচ্ছে এবং অতিরিক্ত বিদ্যুৎ বিল দিতে হবে সেহেতু ভাড়াও বাড়িয়ে দিতে হবে।
মঙ্গলবারের ন্যায় বুধবারও উপজেলার বিভিন্ন রুটে চলাচলকারী সিএনজি-অটোরিক্সাগুলো বাড়তি ভাড়া আদায়ের চেষ্টা করে। বর্ধিত ভাড়া না দিলে চালকরা যাত্রীদের লাঞ্চিত করছেন বলেও অভিযোগ উঠেছে। যাত্রীদের অভিযোগÑ গ্যাস ও বিদ্যুতের মূল্য যে হারে বেড়েছে, চালকরা সে তুলনায় কয়েকগুণ বেশি ভাড়া আদায় করছে। অপরদিকে চালকরা বলছেন- বাড়তি ভাড়া চাইলেও যাত্রীরা দিতে চাইছেন না। উল্টো তারা চড়াও হচ্ছেন চালকদের ওপর।
বুধবার সরেজমিনে ঘুরে দেখা যায়- নাঙ্গলকোট গরু বাজার সিএনজি স্ট্যান্ড, নাঙ্গলকোট পশ্চিম বাজার সিএনজি স্ট্যান্ড, নাঙ্গলকোট মধ্য বাজার অটোরিক্সা স্ট্যান্ড, নাঙ্গলকোট বটতলা সিএনজি ও অটোরিক্সা স্ট্যান্ড এবং নাঙ্গলকোট মানসিক হাসপাতাল সিএনজি স্ট্যান্ডে চালকরা যাত্রীদের কাছ থেকে নির্দিষ্ট দূরত্বে পূর্বের ভাড়া চেয়ে পাঁচ থেকে দশ টাকা করে অতিরিক্ত ভাড়া আদায় করছে। কিন্তু যাত্রীরা তা মানতে চাইছেন না। যাত্রীদের অভিযোগ, গ্যাসের দাম প্রতিঘনমিটারে বেড়েছে মাত্র ৫ টাকা। আর ভাড়া বাড়ানো হয়েছে জনপ্রতি পাঁচ থেকে দশ টাকা। জ্বালানির দাম বৃদ্ধি পেলে মূলত সিএনজি-অটোরিক্সার মালিক ও চালকরাই বেশি লাভবান হয়। ভাড়া বাড়ে, আর এ সুযোগে মালিকরাও তাদের জমার টাকা বাড়িয়ে দেয়।
নাঙ্গলকোট থানার অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম পিপিএম জানান, সরকারিভাবে এখনও ভাড়া বৃদ্ধি করা হয়নি। যদি কেউ যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করে তাহলে, অভিযোগের পরিপ্রেক্ষিতে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Check Also

debidwer (Comilla) fire pic-24.03.2019

দেবিদ্বারে অগ্নিকান্ডে ১কোটি টাকার ক্ষয়ক্ষতি

দেবিদ্বার প্রতিনিধিঃ– কুমিল্লার দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের জগন্নাথপুর গ্রামে রান্না ঘরের গ্যাস সিলিন্ডার বিস্ফোরনে ১৫টি ...