BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Home / প্রচ্ছদ / কুমিল্লা জেলা / ক. কুমিল্লা সদর / কুমিল্লায় পাসের হার ৭০.১৪
comilla_board_137296946.jpg

কুমিল্লায় পাসের হার ৭০.১৪

কুমিল্লা প্রতিনিধি :–

কুমিল্লা বোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭০ দশমিক ১৪ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৬শ’ জন। পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪ হাজার ৪৪৬ জন এবং পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১ লাখ ৩ হাজার ২৫৯ জন।

পাসের হারে ছেলেরা এগিয়ে:
এ বোর্ডে পাসের হারের দিক থেকে ছেলেরা এগিয়ে রয়েছে। ছেলেদের পাসের হার ৭১ দশমিক ৬১ ও মেয়েদের পাসের হার ৬৮ দশমিক ৭৬ শতাংশ। গতবারের তুলনায় এবার পাসের হার বেড়েছে।

২০১৩ সালে এ বোর্ডে পাসের হার ছিল ৬১ দশমিক ২৯ শতাংশ, ২০১২ সালে পাসের হার ছিল ৭৪ দশমিক ৬০, ২০১১ সালে পাসের হার ছিল ৬৮ দশমিক ৬৮ এবং ২০১০ সালে পাশের হার ছিল ৭৩ দশমিক ১৩ শতাংশ।

শীর্ষ ২০ কলেজ:
পাসের হারের দিক থেকে কুমিল্লা বোর্ডে প্রথম হয়েছে কুমিল্লা ক্যাডেট কলেজ, দ্বিতীয় হয়েছে ফেনী গার্লস ক্যাডেট কলেজ এবং তৃতীয় হয়েছে কুমিল্লা ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ।

যথাক্রমে অন্য কলেজগুলো হল চাদঁপুর হাজীগঞ্জ মডেল কলেজ, কুমিল্লার বুড়িচং সোনার বাংলা কলেজ, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা শিক্ষা বোর্ড মডেল কলেজ, চাদঁপুর আল আমিন একাডেমী, বি-বাড়িয়া সরকারি কলেজ, কুমিল্লার দাউদকান্দি জুরানপুর আর্দশ কলেজ, ফেনীর সরকারি কলেজ, কুমিল্লার বুড়িচংয়ের কালিকাপুর আব্দুল মতিন খসরু কলেজ, কুমিল্লার বি-পাড়া মোশাররফ হোসেন খান চৌধুরী ডিগ্রী কলেজ, বি-বাড়িয়ার বিজয়নগর কাজী মোহাম্মদ শফিকুল ইসলাম কলেজ, বি-বাড়িয়ার আশুগঞ্জ সার কারখানা কলেজ, ফেনীর ছাগলনাইয়া মৌলভী সামছুল করিম কলেজ, কুমিল্লা সিটি কলেজ, কুমিল্লা ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজ, কুমিল্লার দাউদকান্দির ড. খন্দকার মোশাররফ হোসেন কলেজ, কুমিল্লার মুরাদনগর অধ্যাপক আব্দুল মজিদ কলেজ এবং নোয়াখালী সরকারি কলেজ।

জিপিএ-৫ পাওয়া কুমিল্লার সেরা ২০ কলেজ:
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ৩৮০টি জিপিএ-৫ পেয়ে বোর্ডে প্রথম হয়েছে। চাদঁপুর হাজীগঞ্জ মডেল কলেজ ৩৬৮টি পেয়ে দ্বিতীয় এবং কুমিল্লা ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ১৭০টি পেয়ে তৃতীয় হয়েছে। অন্য কলেজগুলোর মধ্যে কুমিল্লার বুড়িচং সোনার বাংলা কলেজ ১৩৩টি, বি-বাড়িয়া সরকারি কলেজ ৯১টি, ফেনীর সরকারি কলেজ ৮১টি, নোয়াখালী সরকারি কলেজ ৭৩টি, কুমিল্লার দাউদকান্দির ড. খন্দকার মোশাররফ হোসেন কলেজ ৬৭টি, চাদঁপুর আল আমিন একাডেমী ৬৪টি, কুমিল্লা ক্যাডেট কলেজ ৫৩টি, ফেনী গার্লস ক্যাডেট কলেজ ৪৯টি, কুমিল্লা শিক্ষা বোর্ড মডেল কলেজ ও কুমিল্লার দাউদকান্দি জুরানপুর আর্দশ কলেজ ৪৬টি করে, কুমিল্লার মুরাদনগর অধ্যাপক আব্দুল মজিদ কলেজ ৪২টি, বি-বাড়িয়ার আশুগঞ্জ সার কারখানা কলেজ ৩৫টি, বি-বাড়িয়ার বিজয়নগর কাজী মোহাম্মদ শফিকুল ইসলাম কলেজ ৩০টি, কুমিল্লার বুড়িচংয়ের কালিকাপুর আব্দুল মতিন খসরু কলেজ ২৭টি, কুমিল্লা ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজ ২৪টি, কুমিল্লা সিটি কলেজ ১৯টি, ফেনীর ছাগলনাইয়া মৌলভী সামছুল করিম কলেজ ১৬টি এবং কুমিল্লার বি-পাড়া মোশাররফ হোসেন খান চৌধুরী ডিগ্রি কলেজ ১২টি জিপিএ-৫ পেয়েছে।

Check Also

debidwer (Comilla) fire pic-24.03.2019

দেবিদ্বারে অগ্নিকান্ডে ১কোটি টাকার ক্ষয়ক্ষতি

দেবিদ্বার প্রতিনিধিঃ– কুমিল্লার দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের জগন্নাথপুর গ্রামে রান্না ঘরের গ্যাস সিলিন্ডার বিস্ফোরনে ১৫টি ...

Leave a Reply