BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Home / প্রচ্ছদ / কুমিল্লা জেলা / শিশু সাহিত্যে বাংলা একাডেমী পুরস্কার পেলেন শিরি’র উপদেষ্টা আখতার হুসেন

শিশু সাহিত্যে বাংলা একাডেমী পুরস্কার পেলেন শিরি’র উপদেষ্টা আখতার হুসেন

মাসুদা ইয়াসমীন রুমাঃ
শিশু সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন শিরি শিশু সাহিত্য কেন্দ্রের ঢাকা কেন্দ্রীয় শাখার অন্যতম উপদেষ্টা ও ঢাকার “দৈনিক প্রথম আলো” র পাণ্ডুলিপি সম্পাদক, বিশিষ্ট শিশু সাহিত্যিক ও সাংবাদিক আখতার হুসেন এ বছর শিশু সাহিত্যে বাংলা একাডেমী পুরস্কার পেয়েছেন। ইতোপূর্বে তিনি পেয়েছিলেন ‘আলাওল’ সাহিত্য পুরস্কার ১৯৭৯ ।
শিশু সাহিত্যিক, ছড়াকার , ও সাংবাদিক আখতার হুসেনের জন্ম ১৯৪৫ সালের ১ নভেম্বর নাটোর জেলার লালপুর উপজেলার নুরুল্লাপুর গ্রামে । মায়ের নাম আয়শা খাতুন এবং বাবার নাম টি, আই, এম সিকান্দার ।
১৯৬৬-৬৮ সাল পর্যন্ত কাজ করেন অধুনালপ্ত ‘দৈনিক পয়গাম’ ও ‘দৈনিক আজাদে’র সংশোধনী বিভাগে । ঢাকার সোভিয়েত তথ্য বিভাগে অনুবাদক সম্পাদক হিসেবে কাজ করেছেন ১৯৬৯ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত । জার্মানিতে প্রবাস জীবন করেন ১৯৭৮ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত । ১৯৮৪-১৯৯১ সাল পর্যন্ত সিনিয়র সহ সম্পাদক হিসেবে কাজ করেছেন ‘দৈনিক খবর’, ‘বাংলার বানী’ ও ‘রূপালী’ তে। ২০০০-২০০২ সাল পর্যন্ত সহ সম্পাদক হিসেবে কাজ করেছেন ‘দৈনিক সংবাদের’ বার্তা বিভাগে । অতঃপর ঢাকার ‘দৈনিক জনকণ্ঠে’র সাহিত্য সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন । বর্তমানে ঢাকার ‘দৈনিক প্রথম আলো’ র স্ক্রিপ্ট এডিটর বা পাণ্ডুলিপি সম্পাদক হিসেবে কর্মরত আছেন ।

আখতার হুসেন রচিত শিশুতোষ ছড়া ও কবিতার বই গুলো ‘হৈ হৈ রৈ রৈ’, ‘উল্টোপাল্টা’, ‘প্রজাপতি ও প্রজাপতি,’ এবং ‘আমার দু’টো ডানা । গল্পের বই ‘সমুদ্র অনেক বড়’, ‘রামধনুকের সাকো’, এবং ‘দি টাইগার’ ও অন্যান্য গল্প । ছোটদের উপন্যাস ‘ফ্রিডম ফাইটার’ ও ‘আয় আয়’ এবং আরও অনেক কিছু লিখেছেন তিনি । শিশু সাহিত্যে বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্তিতে আখতার হুসেনকে সাদর আভিনন্দন জানিয়ে শিরি শিশু সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা শিশু সাহিত্যিক হাসানুর রহমান ও অন্যতম উপদেষ্টা সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন এক বিবৃতিতে বলেন, “ দেরী হলে ও অবশেষে বাংলা শিশু সাহিত্যে তাঁর সমুহ অবদানের কাংখিত স্বীকৃতি পেলেন আখতার হুসেন শিশু সাহিত্যে এই বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্তির মাধ্যমে । আমরা তার দীর্ঘ জীবন কামনা এবং শিশু সাহিত্যের ভাণ্ডারে তাঁর মূল্যবান অবদান অব্যাহত থাকবে বলে আশা পোষণ করছি”।

প্রসঙ্গত উল্লেখ্য যে, গত বছর শিশু সাহিত্যে বাংলা একাডেমী পুরস্কার পেয়েছিলেন শিরি শিশু সাহিত্য কেন্দ্রের উপদেষ্টা বিশিষ্ট শিশু সাহিত্যিক শাহ্‌জাহান কিবরিয়া এবং এ বছর পেলেন অন্যতম উপদেষ্টা শিশু সাহিত্যিক আখতার হুসেন ।

Check Also

434244

দেবিদ্বারে পিতা হত্যার অভিযুক্ত ছেলের গলাকাটা লাশ উদ্ধার

  দেবিদ্বার প্রতিনিধিঃ— দেবিদ্বারে সোহেল মিয়া (২৮) নামের এক মাদকাসক্ত যুবকের গলাকাটা লাশ উদ্ধার করেছে ...

Leave a Reply