BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Home / প্রচ্ছদ / কুমিল্লা জেলা / কুসিক নির্বাচন প্রসঙ্গ -২৯ নভেম্বরের দিকে তাকিয়ে আওয়ামীলীগ : বিএনপির দুই গ্রুপ দুই পথে

কুসিক নির্বাচন প্রসঙ্গ -২৯ নভেম্বরের দিকে তাকিয়ে আওয়ামীলীগ : বিএনপির দুই গ্রুপ দুই পথে

জামাল উদ্দিন স্বপন :

কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থীরা ২৯ নভেম্বরের দিকে তাকিয়ে আছেন।

আওয়ামীলীগের প্রার্থী নির্ধারণ নিয়ে ২৯ নভেম্বর ধানমণ্ডির কার্যালয়ে দলীয় এমপিসহ কুমিল্লা উত্তর ও দক্ষিণ জেলার নেতৃবৃন্দকে নিয়ে বৈঠকের সিদ্ধান্ত হয়েছে। দলের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের এমপি এ বিষয়ে কুমিল্লার প্রার্থীদের সাথে কথা বলবেন।

কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক অধ্যক্ষ আফজল খান ২৯ নভেম্বরের বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।

কুসিক নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে প্রচারণা চালাচ্ছেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক অধ্যক্ষ আফজল খান, কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনিসুর রহমান মিঠু, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি নুর- উর রহমান মাহমুদ তানিম। ইতোমধ্যে ৩ জন মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। আলোচনায় রয়েছে কেন্দ্রীয় কৃষক লীগের সহ সভাপতি ওমর ফারুকের নাম।

ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন অধ্যক্ষ আফজল খান। আফজল খান জানান, তাকে দলীয় সভানেত্রী গ্রিন সিগন্যাল দিয়েছেন।

এদিকে বৃহস্পতিবার রাতে জাতীয় সংসদের লবিতে কুমিল্লার ৯জন এমপির সাথে বৈঠক করেছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের এমপি। সূত্র জানায়, বৈঠকে অধিকাংশ এমপি অধ্যক্ষ আফজল খানকে সমর্থন দেন বলে জানা গেছে । বৈঠকে কুমিল্লা জেলার এমপিদের মধ্যে উপস্থিত ছিলেন হুইপ মোঃ মুজিবুল হক, অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, আহম মুস্তফা কামাল, মেজর জেনারেল অব. সুবিদ আলী ভূঁইয়া, এবিএম গোলাম মোস্তফা, অধ্যাপক মোঃ আলী আশরাফ, মোঃ তাজুল ইসলাম,আকম বাহাউদ্দিন বাহার ও নাছিমুল আলম চৌধুরী।

এদিকে সিটি নির্বাচনে অংশ নেয়া নিয়ে বিএনপির দুই গ্রুপ দুই পথে

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে(কুসিক) বিএনপির দুই গ্রুপ দুই পথে হাঁটছে।
বিএনপি সমর্থিত দুই প্রার্থী জেলা দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক আমিন- উর রশীদ ইয়াছিন এবং যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুল হক সাক্কুর সাথে বৈঠক করে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া নির্বাচন না করার জন্য নির্দেশ দেওয়ার একদিন পর শুক্রবার এক পক্ষ সাংবাদিক সম্মেলন করে নির্বাচন না করার বিষয়টি সাংবাদিকদের কাছে তুলে ধরেন। অন্য পক্ষ নির্বাচনের গণসংযোগে ব্যস্ত রয়েছেন।

সূত্র জানায়, কুসিক নির্বাচন নিয়ে ১৫ নভেম্বর কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি নেতৃবৃন্দ প্রথমবার ঢাকায় খালেদা জিয়ার সাথে সভায় মিলিত হন,সে সময় প্রচারণা না চালানোর নির্দেশ দেয়া হয়। এক সপ্তাহের ব্যবধানে ২৩ নভেম্বর রাতে ইভিএম পদ্ধতি বাতিল এবং সেনা মোতায়েন ছাড়া নির্বাচন কমিশন কুসিক নির্বাচনের তফসিল ঘোষণা করায় বিএনপির ২ প্রার্থীকে নির্বাচন না করার জন্য নির্দেশ দেয়া হয়।

দুই প্রার্থীকে এলাকায় গিয়ে সাংবাদিক সম্মেলন করে বিএনপির নির্বাচনে না যাওয়ার বিষয়টি ব্যাখ্যা করতে বলা হয়। শুক্রবার এক প্রার্থী জেলা দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক আমিন- উর রশীদ ইয়াছিন জেলা বিএনপির ব্যানারে সাংবাদিক সম্মেলন করে ইভিএম পদ্ধতি বাতিল এবং সেনা মোতায়েন ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না বলে জানান।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন সভাপতি রাবেয়া চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া, মহানগর বিএনপি,কোতয়ালী,যুবদল,ছাত্রদল সভাপতিসহ অন্যান্যরা।

অন্য প্রার্থী জেলা দক্ষিণ বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুল হক সাক্কু সাংবাদিক সম্মেলনে না এসে গণ সংযোগে ব্যস্ত ছিলেন।

এবিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সভাপতি রাবেয়া চৌধুরী বলেন, মনিরুল হক সাক্কু সাংবাদিক সম্মেলনে উপস্থিত থাকার কথা ছিলো। তার অনুপস্থিতি দুঃখজনক। তিনি আরো বলেন, এরকম দুএকজনের অনুপস্থিতিতে কিছু আসে যায় না। দলের সিদ্ধান্ত না মেনে গণসংযোগ করায় মনিরুল হক সাক্কুর বিরুদ্ধে সাংগঠনিক সিদ্ধান্ত নেয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে কেন্দ্র ভালো বলতে পারবে।

এদিকে সাংবাদিক সম্মেলনে আরো জানানো হয়,কুসিক নির্বাচনে ইভিএম পদ্ধতি বাতিল ও সেনাবাহিনী মোতায়েনের দাবিতে ২৬ নভেম্বর রির্টানিং অফিসারের মাধ্যমে নির্বাচন কমিশনকে স্মারকলিপি দেয়া হবে। ৩০ নভেম্বরের মধ্যে দাবি না মানলে কুমিল্লার বিভিন্ন রাজনৈতিক পেশাজীবী সংগঠন ও সুশীল সমাজকে সাথে নিয়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। সম্মেলনে আরো জানানো হয় ইভিএম পদ্ধতিতে কিভাবে কারচুপি করা সম্ভম তা ২/৩ দিনের মধ্যে প্রজেক্টরের মাধ্যমে মহানগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে জনগণকে দেখানো হবে।

Check Also

Muradnagar=23-03-19=

করিমপুর মাদরাসায় বোখারী শরীফের খতম ও দোয়া

মো. হাবিবুর রহমান :– কুমিল্লার মুরাদনগর উপজেলার করিমপুর জামিয়া দারুল উলূম মুহিউস্ সুন্নাহ মাদরাসায় ১৪৪০ ...

Leave a Reply