BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Home / প্রচ্ছদ / কুমিল্লা জেলা / ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে ৪ লেন করার জন্য ১৬৫৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে ৪ লেন করার জন্য ১৬৫৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
স্টাফ রিপোর্টার :
সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে ৪ লেনবিশিষ্ট মহাসড়ক নির্মাণের দ্বিতীয় দফা কাজের জন্য এক হাজার ৬৫৫ কোটি ২৫ লাখ টাকার প্রকল্প অনুমোদন দিয়েছ। মন্ত্রীপরিষদ সম্মেলনকক্ষে গতকাল এ সভা অনুষ্ঠিত হয়।
গত বিএনপি-জামায়াত জোট সরকাররে সময় প্রথম কিস্তিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়করে ঢাকা থেকে দাউদকান্দি ব্রীজ পযন্ত দুই লেন থেকে ৪ লেন উন্নীত করা হয়। দ্বিতীয় কিস্তির জন্য প্রায় ১৮শ’ কোটি টাকা বরাদ্দ রেখে যায় বিএনপি-জামায়াত জোট সরকার। গত তত্ত্বাবধায়ক সরকার দ্বিতীয় কিস্তির কাজের জন্য আন্তর্জাতিক দরপত্র আহবান করে।
ব্যাপক অনিয়ম ও দুর্নীতির কারণে পরবর্তীতে ওই দরপত্র বাতিল করা হয়। বর্তমান সরকার গত সেপ্টেম্বর মাসে পুনরায় আন্তর্জাতিক দরপত্র আহবান করে। এতে ১৮টি প্রতিষ্ঠান যোগ্য বিবেচিত হয়। ১ হাজার ৬৫৫ কোটি ২৫ লাখ টাকার কাজ দশটি লটে ভাগ করে তিনটি প্রতিষ্ঠানকে দেয়া হয়।
প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহনরে মধ্যে ৬০ ভাগ বাণিজ্যিক ও ২৭ ভাগ যাত্রী পরিবহনকারি যানবাহন ।
প্রকল্পটি বাস্তবায়ন হলে ঢাকা থেকে চট্টগ্রাম যেতে কমপক্ষে ২ ঘণ্টা সময় বাঁচবে। এ সড়ক দিয়ে প্রতি দিন ১৯ হাজার ভারী ও হালকা যানবাহন চলাচল করে এবং প্রতি বছর এই সংখ্যা ১০ ভাগ হারে বৃদ্ধি পাচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে দুর্ঘটনা এবং জানমালের ক্ষয়-ক্ষতিও হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে।

Check Also

Muradnagar=23-03-19=

করিমপুর মাদরাসায় বোখারী শরীফের খতম ও দোয়া

মো. হাবিবুর রহমান :– কুমিল্লার মুরাদনগর উপজেলার করিমপুর জামিয়া দারুল উলূম মুহিউস্ সুন্নাহ মাদরাসায় ১৪৪০ ...